ফাইল ছবি

বাঁকুড়াঃ হাওয়া অফিসের পূর্বাভাস সত্যি করে বাঁকুড়া জেলা জুড়ে ব্যাপক ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। শনিবার বিকেলের পর থেকে জেলায় বজ্র বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি শুরু হয়েছে। জেলার উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সর্বত্রই এই ঝড় বৃষ্টি হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। যদিও ব্যাপক ঝড় বৃষ্টি হলেও এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোন খবর নেই গোটা জেলায়। তবে সাইক্লোন আমফানের প্রভাবে এদিনের এই সান্ধ্য ঝড়বৃষ্টি কিনা সে বিষয়ে কোন তথ্য মেলেনি।

যদিও স্থানীয় আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সাধারণ বজ্রগর্ভ মেঘ জমেই ঝড়-বৃষ্টি ঘটেছে। তবে দক্ষিণবঙ্গের বিশেষত উপকূলবর্তী এলাকায় ব্যাপক ঝড়-বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সাইক্লোন আমফানের কারণে এই পরিস্থিতি তৈরি হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। আবহাওয়া অফিস জানাচ্ছে, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

গাঙ্গেয় উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাতাসের গতিবেগও থাকবে ঘণ্টায় ৬৫ থেকে ৯০ কিলোমিটারের আশপাশে থাকবে বলে জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস। অন্যদিকে, উত্তরবঙ্গেও ঝড় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে সাইক্লোনের প্রভাবে নয়। অসম বরাবর অক্ষরেখায় একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন জলপাইগুড়ি আবহাওয়া বিভাগের আবহাওয়া বিজ্ঞানী।

তার জেরেই আগামী ২৪ ঘণ্টায় জলপাইগুড়ি সহ উত্তরবঙ্গ ও সিকিমে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে ওই আবহাওয়া বিজ্ঞানী জানিয়েছেন, এই মুহূর্তে দক্ষিণ পারাদ্বীপ থেকে ১১০০ কিলোমিটার দূরে একটি সাইক্লোন অবস্থান করছে। যেটি ক্রমশ উত্তর-পূর্ব ভারতে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তিনি। তবে সাইক্লোনের জেরে উত্তরবঙ্গের আবহাওয়ার কোনও পরিবর্তন ঘটবে না বলেই জানিয়েছেন ওই আবহাওয়াবিদ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ