স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: পঙ্গপালের তাণ্ডব বাঁকুড়ার বিষ্ণুপুরেও? এখন এই খবরে তোলপাড় নেট দুনিয়া। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ‘ভাইরাল’ এই ছবি। আর সেই ‘ভাইরাল’ হওয়া ছবির সুলুক সন্ধান করতে আমরা পৌঁছে গিয়েছিলাম ওই গ্রামে।

স্থানীয় সূত্রে খবর, বিষ্ণুপুরের লায়েকবাঁধ গ্রাম পঞ্চায়েতের লখ্যাশোল শালবাগানে এসে ঘাঁটি গেড়েছে পঙ্গপালের দল। জঙ্গলের শাল পাতাই এখন তাদের আক্রমণের শিকার। এই খবর পেয়ে সোমবার ওই এলাকায় গিয়ে দেখা গেল, সিংহভাগ শাল গাছের পাতার মূল অংশ কোন পতঙ্গজাতীয় প্রাণীর আক্রমণের শিকার। তবে এই ঘটনার পিছনে পঙ্গপালই দায়ী কিনা নিশ্চিত নন কেউই।

সম্প্রতি উত্তর পশ্চিম ভারতে ব্যাপকভাবে হানা দিয়েছে পঙ্গপাল। উত্তর প্রদেশ-মধ্য প্রদেশের পর এরাজ্যেও যদি পঙ্গপাল হানা দেয় তাহলে মাথায় হাত চাষীদের।

একদিকে দীর্ঘ লক ডাউন, তার পর আমফান ও কালবৈশাখীর তাণ্ডবের সঙ্গে এই নতুন উপসর্গ যোগ হলে কি হবে ভেবে পাচ্ছেন না এখানকার চাষীরা।

স্থানীয় বাসিন্দা সুনীল মুর্ম্মু, বুবাই ঘোষরা বলেন , জঙ্গলের মধ্যে হঠাৎ করেই পঙ্গপাল জাতীয় পতঙ্গের উপস্থিতি লক্ষ্য করি। মূলতঃ শাল গাছের পাতা এই পতঙ্গের আক্রমণের মূল লক্ষ্য বলে তারা জানান।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প