তিমিরকান্তি পতি,বাকুঁড়া: ধেয়ে আসছে ‘আমফান’। বুধবার ওই সুপার সাইক্লোন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে।

তার আগে এদিন সকাল থেকে বাঁকুড়ার আকাশ কার্যত মেঘে ঢাকা। সেভাবে সূর্যের দেখা মেলেনি বললেই চলে। আমফানের প্রভাব এই জেলায় তেমন পড়ার সম্ভাবনা না থাকলেও সব রকমের প্রস্তুতি সেরে ফেলেছে প্রশাসন।

ব্লক সদর গুলিতে পর্যাপ্ত ত্রিপল সহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম মজুত রাখা হয়েছে। প্রস্তুত রয়েছেন জেলা বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরাও।

হাওয়া অফিসকে উদ্ধৃত করে একটি সূত্র জানিয়েছে, মঙ্গলবার বিকেলে আমফান দিঘা থেকে ৬৩০ আর কলকাতা থেকে ৪৮০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। বুধবার, দুপুর বা রাতের দিকে বকখালির পূর্ব দিক দিয়ে স্থলভাগে প্রবেশ করবে এই ঝড়। ‘ল্যান্ডফল’-এর সময়ে, তার সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার।

জেলা প্রশাসনের পাশাপাশি যেকোনও ধরণের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে বাঁকুড়া পুরসভাও। পুরসভার তরফে ২৪ ঘন্টার জন্য কন্ট্রোলরুম খোলা হয়েছে। পুরপ্রধান মহাপ্রসাদ সেনগুপ্ত জানিয়েছেন, কষ্ট্রোল রুমের হেল্প লাইন নাম্বার ৭৯০৮২৭৩৪১৯, ৭৪৭৮৮২৪৩৭০ -র পাশাপাশি তাঁর ব্যক্তিগত মোবাইল নাম্বার ৯৪৩৪১১৫১৯১ তে যেকোনও সময় যোগাযোগ করতে পারেন বলে তিনি জানিয়েছেন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।