স্টাফ রিপোর্টার, বাঁকড়া: কৃষক স্বার্থ সম্বলিত ৪৮ দফা দাবিতে অভিনব গরুর গাড়ির ‘ভগবতী রথযাত্রা’র সূচনা করল ভারতীয় কৃষক সুরক্ষা পার্টি। শনিবার বাঁকুড়ার কোতুলপুরে এই প্রতীকী রথ যাত্রার সূচনা করে দলের জেলা মুখপাত্র ভবেশ চন্দ্র পরামাণিক।

ভারতীয় কৃষক সুরক্ষা পার্টির এই অভিনব রথ যাত্রা উপলক্ষ্যে কোতুলপুর এলাকার সাধারণ মানুষের মধ্যে ব্যপক উৎসাহ উদ্দীপনা দেখা গিয়েছে। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে রাজনীতিতে যুক্ত নন এমন মানুষও এদিন এই রথ যাত্রায় অংশ নেন।

আরও পড়ুন: তারকাখচিত রথযাত্রার মূল আকর্ষণ ফ্রিতে পাওয়া জিলিপি

দলের জেলা মুখপাত্র ভবেশ চন্দ্র পরামাণিক এদিন রথ যাত্রার সূচনা করে বলেন, ‘‘আগামী ১ অগস্ট দিল্লিতে ৪৮ দফা দাবিতে ৪৮ দিনের ধরনা শুরু হবে। দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের জন্য লাগাতর আন্দোলন কর্মসূচি নেওয়া হয়েছে৷’’ একই সঙ্গে ভগবতী রথ যাত্রার মাধ্যমে সারা দেশে জনমত তৈরির পাশাপাশি সেই রথ দিল্লি গিয়ে তাদের ধরনা আন্দোলন কর্মসূচিতে যোগ দেবে।

আরও পড়ুন: গৃহযুদ্ধে স্বাধীন ক্রোয়েশিয়ার বিশ্বজয়ের অপেক্ষা

ভারতীয় কৃষক সুরক্ষা পার্টির তরফে জানানো হয়েছে দেশের কৃষকদের ৪৮ দফা দাবির মধ্যে অন্যতম হল কৃষকদের জাতীয় পরিচয়পত্র প্রদান, দুর্ঘটনা বিমা, ৬০ বছরের অধিক কৃষকদের পেনশন চালু, বিশ্রামাগার জমিতে পানীয় জল, প্রাথমিক চিকিৎসা পরিষেবা, জল সংরক্ষণ ব্যবস্থা চালু, জলাভূমি বোজানো বন্ধ সহ জৈব সারের ব্যবহারে উৎসাহ ভাতা প্রদানের দাবি জানানো হয়েছে।

আরও পড়ুন: কর্তৃপক্ষের আশ্বাসে ঘেরাও তুলে নিলেন প্রেসিডেন্সির পড়ুয়ারা