নয়াদিল্লি: বিরোধীদের আপত্তি সত্ত্বেও লোকসভায় পাস হয়ে গেল ব্যাংকিং নিয়ন্ত্রণ সংশোধনী বিল। এই ব্যাংকিং সংশোধনী বিলের মাধ্যমে সমবায় ব্যাংক গুলিকে রিজার্ভ ব্যাংকের আওতায় আনা হচ্ছে। আর তাতে বিরোধীরা আপত্তি তুলেছে কেননা তাঁদের অভিযোগ, এভাবে রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে।

বুধবার বিল পাসের আগে অবশ্য সর্বদলীয় বৈঠক হয়। আর সেখানে বিরোধীরা এ জন্য অধ্যাদেশ জারির প্রতিবাদ করেন ‌। পাশাপাশি দাবি করা হয়েছিল, এই বিলটিকে যেন সিলেক্ট কমিটিতে পাঠানো হয়। তবে সেই আর্জি রাখা হয়নি।

এদিনের তর্কবিতর্কের মধ্যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বিরোধীদের সামনে যুক্তি দেখিয়েছেন, সমবায় ব্যাংককে কেন্দ্রের অধীনে আনা হচ্ছে না। বরং করা হচ্ছে রিজার্ভ ব্যাংকের আওতাভুক্ত। আমানতকারীদের স্বার্থরক্ষা উদ্দেশ্যেই অধ্যাদেশ জারি করতে হয়েছিল সরকারকে। এছাড়া তিনি দাবি করেন, এই বিল কেন্দ্রের অধিকারের মধ্যে রয়েছে। যদি সংবিধানের কেন্দ্র-রাজ্য যৌথ তালিকাভুক্ত বিষয় হত তাহলে এ বিষয়ে রাজ্যের সঙ্গে আলোচনা দরকার হত।

এদিকে বিরোধীদের ক্ষোভ, তাদের আপত্তি সত্ত্বেও মোদী সরকার এই বিল সিলেক্ট কমিটিতে পাঠাতে রাজি হয়নি। তবে অর্থনীতি কর্মসংস্থান নিয়ে স্বল্পমেয়াদী আলোচনা এবং জিএসটি নিয়ে দৃষ্টি আকর্ষণীয় প্রস্তাবে সায় দিয়েছে কেন্দ্র।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।