নয়াদিল্লি: চলতি মাসে একাধিক দিন থাকছে ব্যাংকের ছুটি। অগষ্ট মাসের শুরুতেই বকরি ঈদ। আর তারপরেই রয়েছে রাখি পূর্ণিমা। পাশপাশি স্বাধীনতা দিবস মিলিয়ে বেশ কিছুদিন এই মাসে ছুটি থাকবে একাধিক ব্যাংক। আর সেই কারণে সঠিক ভাবে ব্যাংক কোন দিন ছুটি রয়েছে না জানলে হয়রানির মধ্যে পড়তে হবে গ্রাহকদের। অথবা প্রয়োজনীয় পরিষেবা পাবেন না গ্রাহকেরা। তাই সঠিক ভাবে এই মাসে কোন কোন দিন ছুটি রয়েছে তা জেনে ব্যাংকে গেলে এড়ানো যাবে যে কোনও সমস্যা।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এই মাসে কোন কোন দিন ব্যাংক বন্ধ থাকবে তা নিয়ে ইতিমধ্যে একটি তালিকা প্রকাশ করেছে। এই মুহূর্তে করোনা মহামারীর কারণে যথেষ্ট অসুবিধার মধ্যে সাধারণ মানুষ। অনেকেই ব্যাঙ্কে যাওয়া এড়িয়ে চলতে চাইছেন। কিন্তু অতি প্রয়োজনে ব্যাংকে গেলে যাতে কোন অসুবিধার মধ্যে পড়তে না হয় সেই কারণে এই তালিকা প্রকাশ করা হয়েছে।

যে যে দিন এই মাসে ব্যাংক ছুটি থাকবে তা হল ১ অগষ্ট বকরি ঈদ উপলক্ষে। পরদিন অর্থাৎ ২ অগষ্ট রবিবার হওয়ার কারণে স্বাভাবিক কারণেই ছুটি থাকবে ব্যাংক। এছাড়াও ৩ অগষ্ট রাখি পূর্ণিমা উপলক্ষে ছুটি থাকবে ব্যাংক। অর্থাৎ মাসের প্রথম তিনদিন ছুটি ব্যাংক। অন্যদিকে ৮ অগষ্ট দ্বিতীয় শনিবার উপলক্ষে ছুটি থাকবে ব্যাংক। পরদিন অর্থাৎ ৯ তারিখ ব্যাংক ছুটি থাকবে রবিবারের জন্য।

১১ অগষ্ট জন্মাষ্টমী উপলক্ষে ছুটি থাকবে ব্যাংক। এছাড়া ১৩ অগষ্ট প্যাট্রিয়ট ডে উপলক্ষে এবং ১৫ অগষ্ট স্বাধীনতা দিবস উপলক্ষে ছুটি থাকবে ব্যাংক। ১৬ তারিখ রবিবার হওয়ার কারণে ছুটি থাকবে ব্যাংক। ২০ অগষ্ট -২১ অগষ্ট পর্যন্ত আঞ্চলিক কিছু অনুষ্ঠান থাকার কারণে বন্ধ থাকছে ব্যাংক। এছাড়া ২২ অগষ্ট গনেশ চতুর্থী উপলক্ষে ছুটি থাকবে ব্যাংক। ২৯ অগষ্ট এবং ৩১ অগষ্ট কারমা পূজা বা অশরা এবং ইন্দ্রাজাত্রা বা থিরুভনাম উপলক্ষে ছুটি থাকবে ব্যাংক। অর্থাৎ অগষ্ট মাসে বেশ অনেক দিন ব্যাংক পরিষেবা বন্ধ থাকবে। তাই সঠিক দিন না জেনে ব্যাংকে গেলে অসুবিধার মধ্যে পড়তে হবে গ্রাহকদের।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও