নয়াদিল্লি : ব্যাংকের ছুটির দিনগুলোতে (Bank holiday) সাধারণত গ্রাহকরা এটিএমের ভরসায় থাকেন৷ কিন্তু ব্যাংকের ছুটির দিনে এই এটিএমগুলিতে টাকা না থাকার আশংকা থাকে, আবার এটিএম থেকে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা তোলার পর, প্রয়োজন থাকলেও বেশি তোলা যায় না৷ ফলে আপদকালীন অবস্থার জন্য ব্যাংকের ওপরেই ভরসা করতে হয় গ্রাহকদের৷

সেক্ষেত্রে যদি ব্যাংক বন্ধ (Banks will remain closed) থাকার সঠিক দিন না জানা থাকে, তবে বেশ সমস্যায় পড়তে হতে পারে তাঁদের। তাই আগামী মার্চ মাসে (March 2021) কবে কবে ব্যাংক বন্ধ তা জেনে নেওয়া জরুরি। কারণ এই মাসে একাধিক ছুটির দিন রয়েছে, যেদিন পুরোপুরি বন্ধ থাকবে আপনার নিকটবর্তী ব্যাংক। ফলে সেদিন প্রয়োজন পড়লেও টাকা তোলার অপশন বন্ধ থাকবে। তাই আগে থেকেই প্রস্তুত থাকতে হবে গ্রাহকদের।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়েছে মার্চ মাসে গোটা দেশ জুড়ে বিভিন্ন রাজ্যে বিভিন্ন ছুটির দিন বন্ধ থাকবে ব্যাংক। পশ্চিমবঙ্গেও সেই নিয়ম প্রযোজ্য হবে। এ রাজ্যের ব্যাংকগুলি মার্চ মাসে বেশ কয়েকদিন বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। গোটা দেশে দ্বিতীয় ও চতুর্থ শনিবার, চারটে রবিবার ছাড়াও ব্যাংক বন্ধ থাকবে পাঁচ দিন (5 days)। হলিডে আন্ডার নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টের আওতায় পালিত হবে এই ছুটিগুলি।

তাহলে জেনে নিন ২০২১ সালের মার্চ মাসে কবে কবে ব্যাংক বন্ধ থাকবে (important dates)

১. ছাপছার কুট : পাঁচই মার্চ, ২০২১

২. মহাশিবরাত্রি : ১১ই মার্চ

৩. বিহার দিবস : ২২শে মার্চ

৪. হোলি : ২৯শে মার্চ

৫. হোলি : ৩০শে মার্চ

উল্লেখ্য ২০২০-২১ অর্থবর্ষের শেষ মাস হল মার্চ। তবে জেনে রাখা দরকার এই মাসে ২ দিনের ব্যাঙ্ক ধর্মঘট ডাকা হয়েছে। এর সঙ্গে আছে অন্যান্য ছুটি। ফলে বেশ কয়েকদিন ব্যাক বন্ধ থাকার কারণে সমস্যা তৈরি হতে পারে। পরপর চারদিন ব্যাংক বন্ধ থাকতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে মার্চ মাসে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।