নয়াদিল্লি: মার্চ মাসে সারা দেশে মোট ১১ দিন বন্ধ থাকবে ব্যাংক। এছাড়াও ৯ টি সরকারি ব্যাংক ইউনিয়ন ১৫ ও ১৬ মার্চ দু’দিনের ধর্মঘট ঘোষণা করেছে। সব মিলিয়ে সরকারি ব্যাংকগুলি বন্ধ থাকছে ১৩ দিন ও বেসরকারি ব্যাংক বন্ধ থাকছে ১১ দিন। তাই যদি এ মাসে আপনার ব্যাংকে দরকার থাকে, তবে ছুটির দিনগুলি ও ধর্মঘটের বিষয় মাথায় রাখতে হবে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) একটি ক্যালেন্ডার সামনে এনেছে। সেই অনুযায়ী দেখা যাচ্ছে, এ মাসে কিছুদিন বন্ধ থাকবে ব্যাংকিং পরিষেবা। এরমধ্যে ৫ দিন ছুটি, ৪ টি রবিবার ও ২ টি শনিবার রয়েছে। সব মিলিয়ে ১১ দিন। অন্যদিকে ২ দিন ধর্মঘট।

আরও খবর পড়ুন – কোকেন কান্ড: রাকেশ সিং’কে ফের পুলিশ হেফাজতের নির্দেশ আদালতের

২ দিন ধর্মঘট

ব্যাংক ইউনিয়নগুলি ১৫ ও ১৬ মার্চ বেসরকারিকরণের বিরুদ্ধে ধর্মঘটের ঘোষণা করেছে। এরফলে মোট ১৩ দিন বন্ধ ব্যাংক। তাই আপনার যদি ব্যাংকে কোনও দরকার থাকে, তাহলে দিনক্ষণ দেখে ব্যাংকে যান।

ছুটির দিন একনজরে

*৫ মার্চ চ্যাপচার কুট উপলক্ষে মিজোরামে ব্যাংক বন্ধ থাকছে। তাই মিজোরামের বাসিন্দাদের এই তারিখ মাথায় রাখা উচিৎ।

*১১ মার্চ শিবরাত্রির উত্সব। এমন পরিস্থিতিতে দেশের বেশ কয়েকটি শহরের সমস্ত ব্যাংক বন্ধ থাকবে। যদিও দিল্লিতে এই দিন ব্যাংক খোলা।

*১৩ মার্চ মাসের দ্বিতীয় শনিবার। তাই সারা দেশে বন্ধ ব্যাংক।

*১৫ ও ১৬ মার্চ সরকারি ব্যাংক ধর্মঘট রয়েছে। তাই এই দু’দিন সরকারি ব্যাংকের কাজ বন্ধ থাকবে।

*২২ মার্চ বিহার ডে। এদিন পুরো বিহারে কোথাও ব্যাংক খুলবে না। তাই বিহারবাসীর এদিনটার কথা মাথায় রাখা দরকার।

*২৭ মার্চ। শনিবার বন্ধ থাকবে ব্যাংক। এটা মাসের চতুর্থ শনিবার। এদিন ব্যাংক বন্ধ থাকছে।

*২৯ শে মার্চ হোলি উপলক্ষে সারাদেশে ব্যাংক বন্ধ। ৩০ মার্চও বহু শহরে হোলির জন্য ব্যাংক বন্ধ থাকবে।

*এমাসে ৭,১৪,২১ ও ২৮ তারিখ রয়েছে রবিবার।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.