নয়াদিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রক শুক্রবার গ্রাহকদের আশ্বাস দিয়েছেন বিভিন্ন ব্যাংকের শাখা ‌ এবং এটিএম গুলিতে পর্যাপ্ত নগদ রয়েছে। তাছাড়া আপাতত এই সব শাখা বন্ধ করে দেওয়ার কোন পরিকল্পনা নেই। করোনাভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে তা আটকাতে বুধবার থেকে ২১ দিনের লকডাউন ঘোষণা হওয়ার পর ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশন (আইবিএ) গ্রাহকদের কাছে আবেদন রেখেছিল যেন তারা একান্ত প্রয়োজন ছাড়া ব্যাংকের শাখায় না যায়।

তার ঠিক পরেই আবার অর্থ মন্ত্রকের পক্ষ থেকে এই আশ্বাসবাণী দেওয়া হল। আর্থিক পরিষেবা দফতরের সচিব দেবাশীষ পান্ডা টুইট করে গ্রাহকদের জানিয়েছেন, শাখা বন্ধ হচ্ছে বলে গুজবে বিশ্বাস করবেন না। অন্যদিকে আবার আই বিএ ‌আশ্বাস দিয়েছে, কোনও রকম গুজবে কান দেবেন না, প্রায় ১০৫৯৮৮টি শাখা কাজ করছে। তবে বিভিন্ন ব্যাংক তাদের শাখা স্তরে কাজকর্ম অনেকটাই কমিয়ে এনেছেন যাতে ‌গ্রাহক এবং ব্যাংক কর্মীদের মধ্যে দেখা সক্ষাৎ কম হয়। এর কারণ হল করোনা ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখাটা একান্ত প্রয়োজন বলে জানানো হচ্ছে।

প্রসঙ্গত, অর্থ মন্ত্রকের এক মুখপাত্র জানিয়েছেন, এখন ব্যাংককে অত্যাবশ্যকীয় পরিষেবা হিসেবে দেখা হচ্ছে । সেহেতু এগুলিকে কাজ করে যেতে হচ্ছে যাতে‌ সরকারের ঘোষিত বিভিন্ন ত্রাণ মানুষজনের কাছে পৌঁছে যেতে পারে।

কারণ বৃহস্পতিবারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১.৭ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন, যার অধীনে রয়েছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা প্রকল্প। তার ফলে ব্যাংকের শাখা গুলি চালু রাখতে হবে যাতে ওই প্রকল্পের টাকা তুলতে কোনও অসুবিধা না হয়।