নয়াদিল্লি:  দীর্ঘ লাইনে দাঁড়িয়ে এবার ব্যাংকে অ্যাকাউন্ট খোলার দিন শেষ। এবার মাত্র ১৫ মিনিটেই খোলা যাবে ব্যাংক অ্যাকাউন্ট। শুধু তাই নয়, অ্যাকাউন্ট খোলার সঙ্গে সঙ্গেই গ্রাহকের হাতে চলে আসবে এটিএম অথবা ডেবিট কার্ড৷ তাছাড়া বাড়ি বা গাড়ি কেনা অথবা শিক্ষার জন্যে ঋণও পাওয়া যাবে দ্রুত।

ব্যাংক পরিষেবার ক্ষেত্রে এমনই এক অত্যাধুনিক বৈদ্যুতিন শাখা চালু করেছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। কলকাতার বেশ কয়েকটি জায়গায় স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার এই সুবিধা পাওয়া যায়। শুধু কলকাতাতেই নয়, ভারতের একাধিক জায়গায় এমন ডিজিটাল ব্রাঞ্চ চালু করেছে ব্যাংক কতৃপক্ষ। যদিও তা এখনও পর্যন্ত পরীক্ষামূলকভাবেই রয়েছে বলে জানা গিয়েছে। আগামীদিনে ডিজিটাল শাখা চালু করার উপর বিশেষ নজর দিচ্ছে ভারতীয় স্টেট ব্যাংক।

তাই এই ধরনের ডিজিটাল শাখা চালু করার উপর বিশেষ নজর দিচ্ছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। স্টেট ব্যাংকের ওই শাখায় পরিষেবা পাওয়ার জন্য ব্যাংকের কোনও কর্মীর উপর নির্ভর করতে হবে না। গ্রাহক তাঁর আঙুলের ছোঁয়ায় সমস্ত কাজ নিজেই সেরে ফেলতে পারবেন। যার জন্য ওই ব্যাংক থেকে যে-পরিষেবা পাওয়া যাবে, তার ব্র্যান্ড-নাম দেওয়া হয়েছে ‘এসবিআই ইন টাচ’ এই শাখা থেকে অ্যাকাউন্ট খোলা, ঋণ নেওয়া-সহ ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবার পাশাপাশি মিউচুয়াল ফান্ডে লগ্নি বা বিমা কেনার ক্ষেত্রেও সুবিধাও পাবেন গ্রাহকরা।