স্টাফ রিপোর্টার, কলকাতা: সল্টলেকের সেন্ট্রাল পার্কে চলছে ৪৪তম কলকাতা বইমেলা। জমে উঠেছে বইপ্রেমীদের শ্রেষ্ঠ উৎসব। ২০২০ সালের কলকাতা বইমেলায় রয়েছে নানা চমক। আন্তর্জাতিক কলকাতা বইমেলায় সরাসরি ও যৌথ ভাবে অংশগ্রহণ করছে ২০টি দেশ। মেলা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত বইমেলা খোলা থাকবে। এবারের ফোলাক থিম কান্ট্রি রাশিয়া।

বইমেলার ভেতরে এনআরসি-ক্যা বিরোধিতায় নিঃশব্দ প্রতিবাদ চালাচ্ছে বাংলাপক্ষ। বুকে NO NRC, NO CAA কাগজ টাঙিয়ে তারা প্রতিবাদ জানাচ্ছেন। সংস্থার সদস্য উৎপল দাস kolkata24x7-কে বলেন, “বাঙালির মহামিলনক্ষেত্র কলকাতা বইমেলা। আমরা বাংলাপক্ষের তরফ থেকে পশ্চিমবঙ্গ এবং ভারতবর্ষের বাঙালিদের জন্য লড়াই করছি। বাঙালির অধিকার আদায়ের জন্য লড়াই করছি।”

এনআরসির বিরোধিতা করে তিনি আরও বলেন “বাঙালিকে তাড়ানোর জন্য একটা কর্মসূচি নেওয়া হয়েছে যার নাম এনআরসি। অসমে ১৯ লক্ষ মানুষকে তালিকার বাইরে রাখা হয়েছে যারা সবাই বাঙালি। তাদের জন্যও আমরা লড়াই করছি। প্রতিদিন আমরা বইমেলায় আসছি। এই কর্মসূচিতে বাংলাপক্ষের ২৫ জন সদস্য কাজ করছে। এছাড়াও জেলায় জেলায় আমাদের কর্মসূচি চলছে প্রতিদিন।”

কলকাতা বইমেলায় এনআরসি-ক্যা বিরোধিতা করে স্টল সাজিয়েছেন অনেক প্রকাশক। সৃষ্টিসুখ, বিজল্প, ভাষানগর কবিতার গাড়িতে আধুনিক চিত্রকলার মধ্যে দিয়ে উঠে এসেছে প্রতিবাদ। প্রতিদিন মূলত গিল্ড হাউসের সামনে চলছে বাংলাপক্ষের নিঃশব্দ প্রতিবাদ। সংস্থার ২৫ জন সদস্য বুকে NO NRC, NO CAA কাগজ টাঙিয়ে বইমেলার এ প্রান্ত থেকে ও প্রান্তে ঘরে বেড়াচ্ছেন। এটাই তাদের নিঃশব্দ প্রতিবাদ।