লাহুল স্পিতিঃ   ভারত-চিন সীমান্ত থেকে হাতেনাতে এক বাংলাদেশিকে গ্রেফতার করল পুলিশ।  আইএসের সঙ্গে যোগ রয়েছে, এমন সন্দেহে তাকে গ্রেফতার করা হয়।  ধৃত ব্যক্তির নাম মহম্মদ মুস্তাফ হুসেন বলে জানা গিয়েছে।  সে চরবৃত্তি করছিল বলে সন্দেহ পুলিশের।

লাহুল স্পিতির পুলিশ সুপার রমন কুমার মীনা জানিয়েছেন, স্পিতি তহসিলের লাপচা গ্রামের কাছে ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের শিবিরের কাছে সন্দেহজনকভাবে ঘুরছিল ধৃত এই ব্যক্তি।  এরপরেই তাকে গ্রেফতার করা হয়।  প্রাথমিকভাবে জানা গিয়েছে, বাংলাদেশের মানিকগঞ্জ জেলার বাসিন্দা মহম্মদ। তাকে জেরা করে এখনও পর্যন্ত বিশেষ কোনও তথ্য জানা যায়নি। গ্রেফতার করার তিন দিন পরে জানা যায়, সে বাংলাদেশের নাগরিক। আদালতে পেশ করা হয়েছিল মহম্মদকে। তার তিন দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত।

পুলিশ সূত্রে খবর, গত কয়েক সপ্তাহ ধরেই লাহুল স্পিতি অঞ্চলে চরবৃত্তি করছিল মহম্মদ।  সে বাংলার পাশাপাশি হিন্দি ও ইংরাজিতে ভালভাবেই কথা বলতে পারে।  তার কাছ থেকে বাংলাদেশের একটি মোবাইল ফোন উদ্ধার হয়েছে। তবে গ্রেফতার হওয়ার আগেই সে সিম নষ্ট করে দিয়েছে।  পাহাড়ি অঞ্চলে ঠান্ডা আবহাওয়ায় থাকার প্রশিক্ষণ নিয়েছিল মহম্মদ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ