ঢাকা: বাংলাদেশ সরকার ও এশিয়ার ডেভলপমেন্ট ব্যাঙ্ক(এডিবি)-এর মধ্যে রবিবার এক মউ স্বাক্ষরিত হল। এডিবি বাংলাদেশের রেলকে চাঙ্গা করতে ৫০৫ মিলিয়ন ডলারের ঋণ দেবে।

বাংলাদেশ সরকারের তরফে ইআরডির প্রবীণ সচিব মহম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবির পক্ষে বাংলাদেশের প্রতিনিধি কাজু হিকো হিগুচি এই চুক্তিতে স্বাক্ষর করেন। এর মধ্যে এডিবি ৪০ কোটি মার্কিন ডলার অর্ডিনারি ক্যাপিটেল রিসোর্সেস (ওসিআর) ঋণ এবং ১০ কোটি ৫০ লাখ ডলার এশিয়ান ডেভেলপমেন্ট ফান্ড (এডিএফ) ঋণ দেবে। এছাড়া ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) ১৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ঋণ দেবে। অবশিষ্ট ব্যয় বাংলাদেশ সরকারের নিজস্ব খাত থেকে ব্যায় করবে। এডিবির দেওয়া ঋণ পাঁচ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরের মধ্যে শোধ করতে হবে। ওসিআর ঋণের সুদের হার লন্ডন ইনটার ব্যাংক অফার্ড রেট (এলআইওআর) ভিত্তিক এবং এডিএফ ঋণের সুদের হার ২ শতাংশ।

বাংলাদেশ রেলওয়ে ২০২০ সালের প্রকল্পের কাজ শেষ করবে। প্রকল্পের মাধ্যমে ঢাকা-চট্টগ্রাম রেলপথের আখাউড়া-লাকসাম অংশে ৭২ কিলোমিটার সম্পূর্ণ নতুন দ্বিতীয় ডুয়েলগেজ লাইন স্থাপন এবং লাইনটির পুনর্বাসন ও ডুয়েলগেজে প্রতিস্থাপন করবে। এছাড়া এ প্রকল্পের আওতায় এ রুটের ১১টি রেলস্টেশনে আধুনিক সিগন্যালিং যন্ত্রপাতি স্থাপনসহ এ অংশে ডুয়েলগেজ দ্বৈত লাইন স্থাপিত হলে অভ্যন্তরীণ এবং পার্শ্ববর্তী দেশসমূহের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে।