ঢাকা: করোনা সংক্রমণ যদিও নিম্নমুখী তবে ভয় তো আছেই। সেই আবহে আগের পর্বের মতো শেষ হলো বাংলাদেশ পৌর নির্বাচনের দ্বিতীয় পর্ব।

এই ধাপে দেশের ৬০টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। মোট ৩২৯টি পৌরসভার ভোট গ্রহণ প্রক্রিয়া চলছে।

কয়েকটি কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কর্মী সমর্থকদের মধ্যে হাতাহাতি, কোপানো, মারামারি ও বোমা নিয়ে হামলার ঘটনা ঘটেছে। কিছু এলাকায় গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। এসব বিক্ষিপ্ত ঘটনা ছাড়া বেশিরভাগ পৌরসভায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে।

রিগিংয়ের অভিযোগ এনে চারটি পৌরসভার বিএনপির প্রার্থীরা ভোট বর্জনের ঘোষণা করেন। রাজশাহীর ভবানীগঞ্জ, বাগেরহাটের মোংলা, কিশোরগঞ্জের কুলিয়ারচর ও পাবনার ঈশ্বরদী পৌরসভার বিএনপির মেয়র প্রার্থীরা ভোট চলাকালীন এই সিদ্ধান্ত নেন।

দ্বিতীয় দফায় ৬০টি পৌরসভায় মেয়র পদে লড়ছেন মোট ২২১ জন প্রার্থী। মূল লড়াই আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।