ঢাকা: ভোর রাত থেকে দফায় দফায় গুলির লড়াই চলছিল সিরাজগঞ্জ জেলার উকিলপাড়া এলাকায়।অভিযান শেষ হয়েছে। চার জনকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার হয়েছে আগ্নেয়াস্ত্র।

সিরাজগঞ্জের শাহজাদপুরের উকিলপাড়ায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়ি ঘিরে অভিযান চলে ভোর থেকে। ওই বাড়ির ভিতর থেকে গুলি চালানো হয়। সন্দেহ কোনও নিষিদ্ধ ইসলামিক গোষ্ঠীর ডেরা এটি।

উকিলপাড়ার ফজলুল হকের বাড়িতে ভোরে অভিযান চালায় র‌্যাব বাহিনি বাড়ির ভিতর থেকে গুলি চালানো হয়। র‌্যাবও পাল্টা গুলি চালায়। দুপক্ষের গোলাগুলিতে হতাহত হয়নি। একতলা টিনশেডের ওই বাড়ি থেকে অস্ত্র ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। তাৎক্ষণিকভাবে আটক ব্যক্তিদের নামপরিচয় জানা যায়নি।

র‌্যাবের আইন ও সংবাদমাধ্যম শাখার পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ জালিয়েছেন, সম্প্রতি রাজশাহীর শাহ মখদুম এলাকা থেকে জঙ্গি সন্দেহে চার ব্যক্তিকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে সিরাজগঞ্জের উকিলপাড়ার ফজলুল হকের বাড়িতে এই অভিযান চলে। তিনি জানান, আবদুল্লাহ নামের এক ব্যক্তি ওই বাড়িটির ভাড়াটে।

ধৃতরা কোন সংগঠনের সঙ্গে যুক্ত তা এখনো স্পষ্ট নয়। মনে করা হচ্ছে জেএমবি বা নব্য জেএমবি জঙ্গি সংগঠনের সঙ্গে তাদের যোগ রয়েছে। বাংলাদেশে বিভিন্ন সময় যে নাশকতা ঘটানো হয়েছে বা যুক্তিবাদীদের খুনের ঘটনা ঘটেছে তাতে ইসলামিক স্টেট মদতপুষ্ট সংগঠনগুলির অস্তিত্ব প্রমাণ হয়েছে। এছাড়াও আল কায়েদা সংগঠনের শাখা হিসেবে আরও কয়েকটি গোষ্ঠী সক্রিয়।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।