ঢাকা: দেশে জুড়ে ক্রমশ বাড়ছে সন্ত্রাসবাদ। জঙ্গি দমনে এবার তাই বিশেষ উদ্যোগ নেওয়ার কথা ভাবছে বাংলাদেশ সরকার। আর তার জন্য কোটি কোটি টাকা খরচ করবে হাসিনা সরকার। ইসলামিক দর্শনের প্রকৃত ব্যাখ্যা দিয়েই জঙ্গিদমনের চেষ্টা করা হবে।

জানা গিয়েছে, বাংলাদেশ এই বিশেষ প্রচারের জন্য শতাধিক ‘মডেল মসজিদ’ তৈরি করছে। সেখানে ইসলামিক দর্শন কিভাবে বিকৃত করা হয়েছে, তা বোঝানো হবে। সৌদি আরব থেকে অর্থ সাহায্য নিয়ে এই প্রচার চালানো হবে।

গত বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সে ন’টি মসজিদ উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গিয়েছে, আগামী ৩০ মাসে ৫৬০টি মডেল মসজিদ তথা সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করবেন শেখ হাসিনা। আগামী দেড় মাসের মধ্যে ১০০টা মসজিদ তৈরি করা হবে।

এইসব মসজিদে থাকবে লাইব্রেরি। অন্যান্য মসজিদের থেকে এগুলি হবে একেবারে আলাদা। মহিলাদের অবাধ প্রবেশ হবে সেখানে।

সামনেই বাংলাদেশের ভোট। আর তার আগে এই উদ্যোগ রাজনৈতিক স্বার্থে বলেই মনে করছেন অনেকে। ইতিমধ্যেই এবছর শেখ হাসিনা বাংলাদেশের অনেক জঙ্গিনেতাকে মৃত্যুদণ্ড দিয়েছেন। বাংলাদেশের সংবিধানে ‘নিরপেক্ষতা’কে অন্তর্ভুক্ত করেছেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।