ঢাকা: বাংলাদেশের অন্যতম বড় কট্টর ইসলামপন্থী সংগঠন হেফাজতে ইসলামের মহাসচিব নূর হোসাইন কাসেমী প্রয়াত হলেন। বর্ষীয়ান এই ইসলামপন্থী নেতা ফুসফুসের জটিলতায় আক্রান্ত হয়ে মারা গেছেন। এই খবর জানাচ্ছে বিবিসি।

বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর ভাস্কর্য প্রতিষ্ঠা নিয়ে তীব্র বিতর্ক চলছে। এই বিতর্কে হেফাজতে ইসলাম সহ বিভিন্ন ইসলামপন্থী দল ভাস্কর্য প্রতিষ্ঠার প্রবল বিরোধী। অন্যদিকে শেখ হাসিনার নেতৃত্বে চলা আওয়ামী লীগ সরকার ভাস্কর্য উন্মোচনে মরিয়া।
এই নিয়ে দুপক্ষের টানাটানি চলছেই।

বিতর্কের মাঝেই হেফাজতে ইসলামের মহাসচিবের মৃত্যু সংগঠনটির কাছে বড় ধাক্কা বলেই মনে করা হচ্ছে। রবিবার দুপুরে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে হেফাজতের মহাসচিব নূর কাসেমী মারা যান। শ্বাসকষ্ট হওয়ায় গত পয়লা ডিসেম্বর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। বয়স হয়েছিল ৭৬ বছর।

বিবিসি জানাচ্ছে, গত ১৫ই নভেম্বর হেফাজতে ইসলামের সম্মেলনে মহাসচিব নির্বাচিত করা হয় নূর হোসাইন কাসেমীকে। ২০১৩ সালে ঢাকার শাপলা চত্বরে বিশাল সমাবেশের পর থেকে ‘হেফাজতে ইসলাম’ নামটি ব্যাপকভাবে পরিচিত হয়ে ওঠে।

রিপোর্টে বলা হয়েছে হেফাজতের আমির আহমদ শফীর মৃত্যুর পর থেকে দলটিতে বিভেদ দেখা দিয়েছে। এর মাঝেই গত নভেম্বর মাসে দলটির সম্মেলনে নতুন কমিটি গঠন করা হয়। দায়িত্বে ছিলেন নূর কাসেমী। তবে তাঁর মৃত্যুর পর ফের সংগঠন ঘিরে জটিল পরিস্থিতি হবে।

সম্প্রতি হেফাজতে ইসলামের ভাস্কর্যবিরোধী কর্মসূচিকে কেন্দ্র করে আবারো আলোচনায় এসেছিলেন নূর হোসাইন কাসেমী।

বিবিসি জানাচ্ছে, বাংলাদেশে ভাস্কর্য ইস্যুতে সরকার ইসলামপন্থীদের দেওয়া আলোচনার প্রস্তাবে রাজি হয়েছে। রবিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে ইসলামপন্থীদের প্রতিনিধি দলের বৈঠক হতে পারে। ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছেন ইসলামপন্থী কয়েকটি দল এবং হেফাজতে ইসলামের পক্ষ থেকে প্রধানমন্ত্রী বা সরকারের উচ্চ পর্যায়ের সাথে বৈঠক চেয়ে যে চিঠি দেওয়া হয়েছে, সে ব্যাপারে ব্যবস্থা নিচ্ছে সরকার।

ইসলামপন্থীরা ভাস্কর্য বিরোধী অবস্থানেই অনড়। আর শেখ হাসিনার সরকার মুজিব শতবর্ষ উপলক্ষে জাতির জনকের ভাস্কর্য প্রতিষ্ঠা করবেই বলে জানিয়েছে।

এই পরিস্থিতিতে আওয়ামী লীগের সরকার ও ইসলামপন্থী দলগুলির মধ্যে চলছে দড়ি টানাটানি। বিবিসি জানাচ্ছে, বিতর্কের কেন্দ্রে ঢাকার ধোলাইপাড় এলাকায় বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য। চিনা প্রযুক্তির সাহায্যে এই ভাস্কর্য তৈরির কাজ শেষের মুখে। এই ভাস্কর্য গড়া ইসলামি রীতির বিরুদ্ধাচরণ বলে আন্দোলনে নামার হুমকি দিয়েছে হেফাজতে ইসলাম।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।