ঢাকা: শীতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আসার আশঙ্কা প্রবল। সংক্রমণ মোকাবিলায় জনসাধারণের মাস্ক পরা বাধ্যতামূলক করতে কঠোর অবস্থানে বাংলাদেশ সরকার। মাস্ক না পরলে শাস্তি হিসেবে জরিমানার পাশাপাশি জেল দেওয়ার কথাও ভাবছে সরকার। এমনই জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম।

আগেই মাস্ক পরা বাধ্যতামূলক করতে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা ধার্যের নিয়ম চালু হয়েছে। হচ্ছে স্পট ফাইন। ভ্রাম্যমান আদালত নেমেছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে খবর, সোমবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৬ হাজার ৬০০ জনের বেশি। আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ৬৪ হাজারের বেশি জন। সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৮০ হাজারের অধিক।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে অনলাইনে মন্ত্রিসভার বৈঠক করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলা ও ভ্যাকসিন সংগ্রহের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

তিনি জানান, মাস্ক না পরলে সর্বোচ্চ জরিমানা করার নির্দেশ দেওয়া হয়েছে মন্ত্রিসভা থেকে। সর্বোচ্চ জরিমানা করতে প্রশাসনকে নির্দেশ দেওয়া হবে। এভাবে এক সপ্তাহ দেখার পর জেলে পাঠানোর মতো কঠোর নির্দেশ দেবে সরকার।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।