ঢাকা: কোভিড-১৯ অতিমারির কারণে চলতি বছর মাধ্যমিক বার্ষিক পরীক্ষা হচ্ছে না। বুধবার সাংবাদিক সম্মেলন একথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, ৩০ কর্মদিবসের জন্য একটি পাঠ্যসূচি তৈরি করা হয়েছে।এই পাঠ্যসূচির ভিত্তিতে প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের অ্যাসাইমেন্ট করতে হবে।

প্রতি সপ্তাহে এই অ্যাসাইমেন্ট দেয়া ও জমা নেওয়া হবে। তবে এটি পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার জন্য প্রভাব ফেলবে না। করোনাভাইরাস সংক্রমণের মধ্যে মাধ্যমিক পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এবারের যে পরিস্থিতি তাতে কোনও বার্ষিক পরীক্ষা হচ্ছে না।

অ্যাসাইনমেন্ট ভিত্তিক মূল্যায়ণ শুধুমাত্র আমাদের বোঝার জন্য যে পড়ুয়াদের কোথায় কোথাও দুর্বলতা আছে। সেগুলো পরের ক্লাসে কাটিয়ে ওঠার ব্যবস্থা করব।

এই মূল্যায়নের যৌক্তিকতা তুলে ধরে ডা. দীপু মনি বলেন, এই মূল্যায়ন (অ্যাসাইনমেন্ট) তার পরের ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনও ধরনের প্রভাব ফেলবে না।

ফাইল ছবি

শিক্ষামন্ত্রী আরও জানান, এই মূল্যায়নের মাধ্যমে পরবর্তী বর্ষে তাদেরকে কোন কোন জায়গায় দুর্বতলা আছে তা পরের ক্লাসে অ্যাড্রেস করব এবং তা কাটিয়ে উঠতে সহায়তা করতে পারব সেই কাজের জন্য এই মূল্যায়ন করা হবে।

দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I