ঢাকা: গত কয়েকদিন আগেই ভারতে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক হয়। আর সেই বৈঠকে একাধিক চুক্তি হয় দুদেশের মধ্যে। যার মধ্যে অন্যতম ভারতকে প্রাকৃতিক গ্যাস দেওয়ার সিদ্ধান্ত। যার ফলে দুদেশ অর্থাৎ ভারত এবং বাংলাদেশ উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। সে দেশের বিদেশমন্ত্রী আব্দুল মোমেন জানিয়েছেন, আমরা বাংলাদেশের গ্যাস ভারতে দিচ্ছি না। আমরা বিদেশ থেকে গ্যাস এনে এটাকে সিলিন্ডারাইজেসন করে ভারতে দেব।

মঙ্গলবার সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে নির্মাণাধীন আউটার স্টেডিয়াম পরিদর্শনে যান বিদেশমন্ত্রী। সেখানেই সে দেশের সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমনটা জানিয়েছেন।

বিদেশমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশের গ্যাস ভারতে দিচ্ছি না। এখানে তথ্যটা ভুল। আমরা কোথা থেকে গ্যাস বিক্রি করব? মূলত আমরা বিদেশ থেকে গ্যাস এনে এটাকে এলএনজি প্রক্রিয়াজাত করে সিলিন্ডারে নিয়ে যাব। অর্থাৎ বিদেশ থেকে গ্যাস এনে এটাকে সিলিন্ডারাইজেসন করে আমরা ভারতে দেব। এতে আমাদের মার্কেট বড় হবে। আমাদের দেশের উন্নতি হবে। আমাদের লাভ, আমরা রি-এক্সপোর্ট করছি পুরো বিষয়টি।

তিনি আরও বলেন, অনেকের ধারণা আমরা আমাদের গ্যাস দিয়ে দিচ্ছি। নো ওয়ে। আমরা এটা রি-এক্সপোর্ট করব, এটা দুনিয়ার সব দেশেই হয়।

পরে বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো সিলেটে ট্যুরিস্ট বাস চালুর উদ্বোধন করেন বিদেশমন্ত্রী আব্দুল মোমেন। নগরীর জিন্দাবাজারে সিলেট ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের উদ্যোগে এই ট্যুরিস্ট বাস দুটি চালুর উদ্বোধন করেছেন ড. একে আবদুল মোমেন।