bangladesh cricket
ফাইল ছবি

ঢাকা: ক্যারবিয়ান ক্রিকেটের বিদ্রোহী ছায়া এবার বাংলাদেশ ক্রিকেটে। পারিশ্রমিক বৃদ্ধি সহ ১১দফা দাবিকে সামনে রেখে ধর্মঘটের ডাক দিল বাংলাদেশ ক্রিকেট দল। পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সিনিয়র খেলোয়াড়রা যেভাবে ধর্মঘটে গেলেন তাতে আন্তর্জাতিক ক্রিকেট মহলে আলোড়ন ছড়িয়েছে।

বিশেষ করে আসন্ন ভারত সফর ও ঐতিহাসিক টেস্ট খেলার আগেই এই ধর্মঘটের জেরে চরম বিব্রত বিসিবি। জানা গিয়েছে, অধিকাংশ ক্রিকেটাররা ১১ দফা দাবি আদায়ে অনড়। তাঁরা অনর্দিষ্টিকালের জন্য র্ধমঘটের ডাক দিয়েছেন। ক্রিকেটারদের এই ধর্মঘটের নেতৃত্বে রয়েছেন জাতীয় দলের সদস্যরা। বিশ্ব সেরা অল রাউন্ডার সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফকিুর রহিম, মাহমুদুল্লাহ সহ প্রায় সব ক্রিকেটারের উপস্থিতিতে ধর্মঘটের ডাক দেওয়ায় বিতর্ক প্রবল আকার নিয়েছে।

তাঁরা জানান, দাবি পূরণ না হলে সবধরণের ক্রিকেটিয় অবস্থান থেকে দূরে থাকবেন। আগামী ২৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে ভারত সফরের প্রস্তুতি। সেই ক্যাম্পেও অংশ নেবেন না ক্রিকেটাররা বলে জানান। এই ধর্মঘটের ফলে আপাতত অনশ্চিয়তায় পড়েছে ভারতের সঙ্গে আসন্ন সিরিজ। ক্রিকেটারদের অভিযোগ, বাংলাদেশে ক্রিকেট ঠিক পথে এগোচ্ছে না।

তাঁদের যুক্তি- খেলোয়াড়দের বেতন বৃদ্ধি, বাংলাদশে প্রিমিয়ার লিগে বিদেশি খেলোয়াড়দের সঙ্গে দেশিয় ক্রিকেটারদেপ পারিশ্রমক ফারাক দূর করা, ও জাতীয় ক্রিকেট লিগে বেতন বৃদ্ধি করতে হবে। এছাড়াও রয়েছে আরও দাবি। সোমবার দুপুরে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে এই দাবি রাখেন সাকিব আল হাসান সহ বাকিরা।