ঢাকা: বাকি বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে বিশ্ব মহামারী COVID19 গ্রাস করেছে দক্ষিণ এশিয়ার দেশগুলিকেও। তালিকায় ভারতের সঙ্গে রয়েছে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তানের মত দেশগুলির নামও। সংকটকালে করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য অর্থসাহায্যের হাত ইতিমধ্যেই বাড়িয়ে দিয়েছেন ফুটবল সার্কিটে এই মুহূর্তে গ্রহের দুই সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিওনেল মেসি। করোনার বিরুধে লড়াইয়ে অর্থসাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন সর্বাধিক গ্র্যান্ড স্ল্যামজয়ী রজার ফেডেরার।

এ রাজ্যে করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীর আর্জি শুনে আপদকালীন রিলিফ ফান্ডে ২৫ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল অর্থাৎ সিএবি। গরিব ফুটপাতবাসীদের মুখে অন্ন তুলে দিতে ৫০ লক্ষ অর্থ সাহায্যের কথা ঘোষণা করেছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। পিছিয়ে নেই প্রতিবেশী দেশ বাংলাদেশ ক্রিকেটাররাও। দেশের করোনা মোকাবিলায় মানবিক পদক্ষেপ গ্রহণ করলেন তামিম, মুশফিকুর, মোমিনুলরা।

বিসিবি’র দেওয়া একমাসের পারিশ্রমিকের অর্ধেক অঙ্ক এবার দেশের করোনা তহবিলে দান করার কথা ঘোষণা করলেন বাংলাদেশ ক্রিকেটাররা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়েছে করোনা মোকাবিলায় বাংলাদেশ ক্রিকেটারদের পারিশ্রমিক থেকে সর্বমোট ৩১ লক্ষ টাকা (বাংলাদেশি মুদ্রায়) দান করা হবে করোনার তহবিলে। একইসঙ্গে বাংলাদেশ ওয়ান-ডে ক্রিকেট দলের নয়া অধিনায়ক তামিম ইকবাল দেশের মানুষের ঘরে থাকারও আর্জি জানিয়েছেন।

দেশের মানুষকে আর্জি জানিয়ে ইকবাল জানিয়েছে, ‘একে অপরের সমালোচনা করার পরিবর্তে এই মুহূর্তে সময় এসেছে দায়িত্বশীল নাগরিক হওয়ার। তবেই আমরা করোনা ভাইরাসের বিরুদ্ধে এই লড়াই জিততে পারব।’ প্রত্যেককে বলছি দয়া করে সবাই বাড়ি থাকুন, নিরাপদ থাকুন, সুস্থ থাকুন এবং দেশকে সুস্থ রাখুন।’

নিজের দেশে মারণ করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে পথে নেমেছেন প্রাক্তন পাক তারকা ব্যাটসম্যান শাহিদ আফ্রিদি। দেশের সংকটকালে পথে নেমে গরিবদের হাতে প্রয়োজনীয় সরঞ্জাম তুলে দেওয়ার কিছু ছবি এদিন ভাইরাল হয়েছে ইন্টারনেটে। আফ্রিদির মানবিক এই পদক্ষেপ দেখে তাঁকে কুর্নিশ জানিয়েছেন হরভজন সিং। টার্বুনেটর আফ্রিদিকে উদ্দেশ্য করে লিখেছেন, ‘মানবিকতার দারুণ এক নিদর্শন। ঈশ্বর আমাদের সকলের মঙ্গল করুক। তোমায় আরও শক্তি দিক। পৃথিবীর সুস্থতা কামনা করি।’

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।