ঢাকা: বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণ বিরাট আকার নিতে চলেছে। দেশজোড়া সাধারণ ছুটি তুলে নেওয়ার নির্দেশ দিয়ে সরকার করোনা কে আক্রমণের সুযোগ দিল। এমনই অভিযোগ করলেন অন্যতম বিরোধী দল বিএনপির যুগ্ম মহাসচিব গওহর রিজভী। ৩০ মে অর্থাৎ শনিবারই সাধারণ ছুটির মেয়াদ শেষ। খুলছে সরকারি দফতর। এই অবস্থায় করোনা সংক্রমণ আরও দ্রুত বড় আকারে ছড়াবে বলেই আশঙ্কা বিশেষজ্ঞদের।

তবে আওয়ামী লীগ সরকারের যুক্তি, বিভিন্ন দিক খতিয়ে দেখেই দেশজোড়া সাধারণ ছুটি তুলে নেওয়া হচ্ছে। এই অবস্থায় ফের সরকারের ভূমিকা নিয়ে সরব বিএনপি। যদিও জাতীয় সংসদের মূল বিরোধী দল জাতীয় পার্টি নীরব। আর রাজপথের বিরোধী দল বিএনপি তীব্র সমালোচনা করল।

ঢাকার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে অনলাইনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী। শেখ হাসিনার করোনা প্রতিরোধের ভূমিকা নিয়ে ক্ষোভ উগরে দিলেন রিজভী। দলীয় সুপ্রিমো তথা প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে আলোচনার পরেই এই আক্রমণ বিএনপি যুগ্ম মহাসচিবের।

রিজভী বলেন, ‘মানুষের জীবন বাঁচাতে যখন লকডাউন, আইসোলেশন ও ঘরবন্দি থাকার কথা তখনই মৃত্যুদূত করোনাকে আমন্ত্রণ জানাতে জানালা-দরজা খুলে দিয়েছে সরকার। জীবনকে তুচ্ছ করে মানুষকে কর্মে লাগাতে চায় সরকার। দেশ-বিদেশের বিশেজ্ঞদের মতামতকে অগ্রাহ্য করে সরকারের একগুঁয়েমিতে খুলে দেয়া হচ্ছে সবকিছু।

রিজভী আরও বলেন, ‘যেভাবে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়েছে, সরকারের উচিত ছিল প্রতিটি জেলা-উপজেলায় করোনা টেস্ট ফেসিলিটিজ নিশ্চিত করা। কিন্তু সেটি না করে অফিস-আদালত, গণপরিবহন চালু করা যেন মৃত্যুর মিছিলকেই আলিঙ্গন করা।’ সাধারণ ছুটি বা লকডাউন প্রয়োগ হলেও ঈদের ঠিক আগেই সেটি শিথিল করা হয়। তবে সরকার নির্দেশ দেয়, সামাজিক দূরত্ব রেখেই উৎসব পালনের। কিন্তু বহু মানুষ নিয়ম লঙ্ঘন করে করোনার হটস্পট ঢাকা ছেড়ে দূরবর্তী জেলা-উপজেলা ও গ্রামাঞ্চলে ফেরেন। এতে সংক্রমণ যে বিরাট আকারে ছড়িয়েছে তাতে নিশ্চিত বিশেষজ্ঞরা।

আশঙ্কা ঈদ পরবর্তী সময়ে ভাইরাস সংক্রমণ ভয়াবহ আকার নিতে চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আগেই সতর্ক করেছে, বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ায় করোন প্রবল করোনা আক্রমণের কেন্দ্রে পরিণত হবে। আপাতত প্রতিষেধক না থাকায় লকডাউন হলো সংক্রমণ কম ছড়ানোর উপায়। ওয়ার্ল্ডোমিটার এবং বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যান জানাচ্ছে, করোনায় আক্রান্তদের সংখ্যা ৪২ হাজারের বেশি। মৃত ৫০০ জনের অধিক।

Proshno Onek II First Episode II Kolorob TV