ঢাকা: বিশেষজ্ঞ চিকিৎসকদের আশঙ্কা, বাংলাদেশে সাধারণ ছুটি তুলে নেওয়ায় করোনার ভয়াবহ সংক্রমণ হচ্ছে। আর প্রধানমন্ত্রীর ভাষণ বলছে অন্য কথা। শেখ হাসিনার দাবি, বাংলাদেশের করোনা পরিস্থিতি তুলনামূলক ভালো।

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) জানাচ্ছে, ভিডিও কনফারেন্স করে প্রধানমন্ত্রী জানান, সরকারের সময়োচিত এবং যথাযথ পদক্ষেপ গ্রহণের ফলেই বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের করোনা পরিস্থিতি ভালো অবস্থায় রয়েছে। এদিকে ঈদের আগে সাধারণ ছুটির নিয়ম শিথিল করা ও ঈদেক পর টানা ছুটি তুলে নেওয়ার পর থেকে বাংলাদেশ জুড়ে করোনার সংক্রমণ বড় আকার নিচ্ছে। এই সংক্রমণ আরও বাড়বে বলেই আশঙ্কা বিশেষজ্ঞদের।

তারা মনে করছেন, জনসচেতনতার অভাব ও সাধারণ ছুটি তুলে নেওয়ার ফলে সামাজিক দূরত্ব আর নেই। এর ফল মারাত্মক হতে চলেছে। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর জানায় মোট করোনা রোগী ৫৭ হাজার ৫৬৩ জন। মৃত ৭০০ পেরিয়েছে। সর্বমোট সুস্থ হয়েছেন ১২ হাজারের বেশি।

বিবিসি জানাচ্ছে, গত ৪ দিনে প্রবল সংক্রমণ হয়েছে। কোনও ক্ষেত্রে সংক্রামিত রোগীর সংখ্যা ৮০০০ পেরিয়ে গিয়েছে। আওয়ামী লীগ সরকারের ভূমিকা নিয়ে তীব্র ক্ষোভ দেখিয়েছে বিএনপি। তবে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি মুখে কুলুপ এঁটেছে।

বিএনপির অভিযোগ, সরকার ক্রমে দেশবাসীকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। বিবিসি জানাচ্ছে, বাংলাদেশে সর্বাধিক করোনা সংক্রমণ রাজধানী ঢাকা এবং ঢাকা বিভাগেই। এরই অন্তর্গত নারায়ণগঞ্জ সংক্রমণে আরও এক কেন্দ্র। এছাড়া মোট ৬৪টি জেলার সর্বত্র ছড়িয়েছে করোনা সংক্রমণ।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব