ঢাকা: লকডাউন ঢিলেঢালা। সরকারের নির্দেশ থাকলেও সেটা মানা হচ্ছে না বলেই অভিযোগ। এই অবস্থায় বাংলাদেশে করোনাভাইরাসে মৃত্যু ২০০ পার করল। ওয়ার্ল্ডোমিটার এবং বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের হিসেব, গত ২৪ ঘণ্টায় ৬৩৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট ১৩ হাজার ৭৭০ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২১৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক নাসিমা সুলতানা জানান গত ২৪ ঘণ্টায় ভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়েছে। বাংলাদেশেএখন পর্যন্ত মারা যাওয়া ২১৪ জনের মধ্যে ৭৩ ভাগই পুরুষ। বর্তমানে ২,০১৭ জন আইসোলেশনে আছেন বলে বুলেটিনে জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা। রমজান চলছে। আসছে ঈদ। এই অবস্থায় লকডাউন শিথিল করা নিয়ে বিতর্ক বাড়ছেই।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পরিস্থিতি উদ্বেগজনক। লকডাউন আরও শিথিল করা হলে বিপদ ভয়াবহ আকার নেবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই জানিয়েছে, বাংলাদেশে করোনা হামলা হবে ভয়াবহ। তবে শনিবার পর্যন্ত দক্ষিণ এশিয়ায় সর্বাধিক করোনা মৃত্যু হয়েছে ভারতে। আর করোনায় এখনও মৃত্যুহীন নেপাল ও ভুটান।

অন্যদিকে, করোনাভাইরাস সংক্রমণের মাঝে অল্প হলেও স্বস্তি। কারণ দক্ষিণ কোরিয়া থেকে আসা ভাইরাস জিরো স্প্রে। এটা ছড়িয়েই আপাতত জীবাণু রোধের চেষ্টা চলবে বাংলাদেশে। দক্ষিণ কোরিয়ায় এই জীবাণুনাশকের সফল প্রয়োগ হয়েছে। জানা গিয়েছে, বাংলাদেশের সব সংশোধনাগারে করোনাভাইরাস রোধে এবং বন্দিদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কোরিয়া থেকে আমদানিকৃত নতুন মেডিসিন ‘ভাইরাস জিরো’ স্প্রে করা হবে। সেগুলো সুষ্ঠুভাবে ব্যবহারের জন্য কারা অধিদফতরের ডিআইজি ও কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। বাংলাদেশে করোনার সামাজিক সংক্রমণ চলছে।

ওয়ার্ল্ডোমিটার এবং বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের হিসেব, গত ২৪ ঘণ্টায় ৬৩৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট ১৩ হাজার ৭৭০ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২১৪ জন। এই অবস্থায় ভাইরাস জিরো স্প্রে প্রথমে জেলে প্রয়োগ করা হবে। কারণ, সংশোধনাগারগুলিতে মারাত্মক সংক্রমণ ছড়ানোর আশঙ্কা। এর ফলে পুলিশ মহলেও আরও ছড়াবে করোনা।

ইতিমধ্যে পুলিশ ও নিরাপত্তা বাহিনিতে সংক্রমণের হার উদ্বেগজনক। জেলে করোনা সংক্রমণ ঠেকাতে খোলা হয়েছে কোয়ারেন্টাইন বিভাগ। কোনও বন্দির করোনার উপসর্গ দেখা গেলে সঙ্গে সঙ্গে তার জন্য এবং তার আশপাশে যারা আছে সবাইকে আলাদা করে দেয়া হচ্ছে। ঢাকা মেডিকেলে যেসব কারারক্ষী দায়িত্বপালন করেন তাদের ২০ জনের করোনা শনাক্ত হয়েছে এবং তাদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ