চট্টগ্রাম: বলা হয়েছিল বলিভিয়া থেকে সূর্যমুখী ফুলের তেল আমদানি করা হয়েছে। কিন্তু সেটা ছিল বিরাট মাপের কোকেন পাচার। বাজেয়াপ্ত করা সেই পিপে পিপে কোকেন মাটিতে পুঁতে দিল বাংলাদেশ সরকার।

এই পরিমান কোকেনের বাজার মূল্য ৯ হাজার কোটি টাকা। বলিভিয়া থেকে আনা ড্রাম ভর্তি ৩৭০ লিটার কোকেন চট্টগ্রামেই মাটিচাপা দিয়ে ধ্বংস করা হয়েছে। চট্টগ্রাম মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সালেম মোহাম্মদ নোমানের উপস্থিতিতে প্রায় এই বিরাট পরিমাণ কোকেন মাটি চাপা দেয় র‌্যাব রক্ষীরা।

২০১৫ সালে চট্টগ্রামে সন্দেহজনক একটি কন্টেনার আটক করে বন্দর কর্তৃপক্ষ। গোয়েন্দা তদন্তে উঠে আসে, বলিভিয়া থেকে এই কন্টেনার আমদানি করেছে মেসার্স খান জাহান আলী লিমিটেড। সেই কন্টেনারটি বলিভিয়া থেকে সিঙ্গাপুর হয়ে চট্টগ্রাম বন্দরে এসেছিল।

জানা যায়, তাতে সূর্যমুখী তেলের বদলে রয়েছে বিরাট পরিমান কোকেন। সেই কোকেন ধরা পড়তেই বাংলাদেশ জুড়ে ছড়ায় আলোড়ন। আদালতের নির্দেশে ওই কন্টেনারটি খুলে ১০৭টি ড্রাম থেকে নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষায় তরল কোকেনের অস্তিত্ব ধরা পড়ে। দুটি ড্রামে ১৮৫ লিটার করে মোট ৩৭০ লিটার কোকেন ছিল। এই ঘটনায় প্রথমে মাদক মামলা রেকর্ড করে চট্টগ্রাম পুলিশ।