নয়াদিল্লি-ঢাকা:  পরিবহণ ব্যবস্থাকে ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিল বাংলাদেশ পরিবহণ। আর এজন্যে শতাধিক দোতলা বাস রাস্তায় নামানোর সিদ্ধান্ত হাসিনা সরকারের। আর সেগুলি কেনা হবে ভারত থেকে। ঠিক হয়েছে ভারত থেকে ৩০০টি অত্যাধুনিক দোতলা বাস কিনবে বাংলাদেশ। ইতিমধ্যে অশোক লেল্যান্ডের কাছ থেকে ৩০০টি দোতলা বাস কেনার প্রস্তাবে সায় দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সচিবালয়ে ক্রয় কমিটির সভায় এসব গাড়ি কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফিজুর রহমান পরে সাংবাদিকদের বলেন, ভারতীয় লাইন অব ক্রেডিটের আওতায় ‘বিআরটিসির জন্য দ্বিতল, একতলা এসি ও নন-এসি বাস সংগ্রহ’ প্রকল্পের আওতায় ১০ শতাংশ যন্ত্রাংশ ও অন্যান্য সংশ্লিষ্ট পরিষেবা সহ ৩০০টি দোতলা বাস ভারতের অশোক লেল্যান্ড সরবরাহ করবে। আর যার ফলে ব্যয় হবে ২৩৯ কোটি ৬ লাখ টাকা।

অন্যদিকে, ইতিমধ্যে অশোক লেল্যান্ডের তরফেও বাসগুলি বাংলাদেশ সরকারের হাতে দিতে পারার জন্যে খুশি। অশোক লেল্যান্ডের কারখানায় যুদ্ধকালীন তৎপরতায় চলেছে বাসগুলিকে তৈরি করার কাজ। সংস্থা সূত্রে জানা গিয়েছে, খুব শীঘ্রই বাসগুলিকে হাসিনা সরকারের হাতে তুলে দিতে পারবে।