ফাইল ছবি

নয়াদিল্লি; কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের কাছে তদন্তের আটঘাট শিখবে বাংলাদেশ গোয়েন্দারা। বিপুল ভোটে জয় পেয়ে ফের বাংলাদেশের ক্ষমতায় শেখ হাসিনা। আর প্রধানমন্ত্রী পদে ফেরার পরেই প্রথম বিদেশ সফরে তাঁর মন্ত্রীকে ভারতেই পাঠালেন শেখ হাসিনা।

আর ভারতে এসেই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক সারলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আর সেই বৈঠকে বাংলাদেশের অ্যান্টি করাপশন কমিশনের সঙ্গে সিবিআইয়ের একাধিক বিষয়ে চুক্তি হয়েছে বলে জানা গিয়েছে। যার মধ্যে অন্যতম এই ট্রেনিংয়ের বিষয়টি।

চুক্তি মোতাবেক জানা গিয়েছে, কীভাবে সিবিআই তদন্ত করে, প্রযুক্তি কি ব্যবহার করে? সেই সমস্ত বিষয়ের উপর বাংলাদেশের অ্যান্টি করাপশন কমিশনের গোয়েন্দাদের একটা ট্রেনিং দেবে সিবিআই। এজন্যে বাংলাদেশ থেকে একটা স্পেশাল টিম ভারতে আসবে বলে চুক্তি মোতাবেক ঠিক হয়েছে। তাঁরাই মূলত ভারতে থেকে সিবিআইয়ের কাছে তদন্তের কারসাজি শিখবে। প্রসঙ্গত, বাংলাদেশের এই তদন্ত দল প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তাঁর ছেলে তারিকের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে বিশেষ এই অ্যান্টি করাপশন কমিশন।

প্রসঙ্গত, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বেশ গভীর। মাঝে মধ্যেই ভারতীয় সেনাবাহিনীর কাছ থেকে বিভিন্ন ট্রেনিং নিয়ে থাকে বাংলাদেশ আর্মির জওয়ানরা। এছাড়াও ভারতে থেকে বহু বাংলাদেশের মানুষ পড়াশুনা পর্যন্ত করে। তবে বাংলাদেশ বিদেশমন্ত্রীর এই সফরে এই চুক্তি দুই দেশকে আরও কাছাকাছি এনে দেবে বলে মনে করা হচ্ছে।

Advertisements