অরুণাভ রাহারায়, কলকাতা: ২২ নভেম্বর থেকে জোড়াসাঁকোয় শুরু হতে চলেছে এপিজে বাংলা সাহিত্য উৎসব। উদ্বোধন করবেন কবি শঙ্খ ঘোষ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সৈয়দ মনজুরুল ইসলাম। অনুষ্ঠানের বিশেষ অতিথি মাজহারুল ইসলাম। থাকবেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী রায় চৌধুরী। পত্রভারতীর কর্ণধার ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়।

এবার এই উৎসবের পঞ্চম বর্ষ। পরিচালক স্বাগত সেনগুপ্ত বেশ আশাবাদী। তিনদিনব্যাপী এপিজে বাংলা সাহিত্য উৎসবের অনুষ্ঠানসূচীতে রয়েছে নানা পর্ব। ২২ তারিখ দুপুর তিনটায় সাহিত্যকেন্দ্রিক ফেসবুক পেজের সঙ্গে আড্ডা। এই আড্ডায় অংশ নেবেন ১২টি ফেসবুক পেজের অ্যাডমিন। এর পরের পর্বে থাকছে ‘লিটল ম্যাগাজিন থেকে ওয়েবজিন/ চলার পথ চিনে নিন।

এমনই সব আড্ডার শিরোনাম দেওয়া হয়েছে যা সাহিত্যপ্রেমীদের আকর্ষণ করবে। ২৩ নভেম্বর দুপুর ১২টায় থাকছে ‘সোশ্যাল মিডিয়া সাহিত্য’ বিষয়ক আড্ডা। বাংলা সাহিত্যের খাওয়াদাওয়া বিষয়ক আড্ডা ‘বাংলা সাহিত্যের খাই খাই’-এ যোগ দেবেন ইন্দ্রজিৎ লাহিড়ী, রাজীব ঘোষ, মৌসুমী সেনগুপ্ত এবং মাজহারুল ইসলাম।

বাংলা সাহিত্যের সময়ের চিহ্ন বিষয়ের আলোচনায় অংশ নেবেন সুবোধ সরকার, শ্রীজাত, নির্বেদ রায় প্রমুখ। এই অনুষ্ঠানের সঞ্চালনায় থাকবেন প্রচেত গুপ্ত। বাংলা সাহিত্যের মজা কি মজে গেছে? এই বিষয়ের আড্ডায় থাকবেন সঞ্জীব চট্টোপাধ্যায়, সৈকত মুখোপাধ্যায়, শুভাশিস মুখোপাধ্যায় প্রমুখ।

উৎসবের শেষ দিন অর্থাৎ ২৪ নভেম্বরও থাকছে বাংলা সাহিত্যের নানা বিষয়ে উজ্জ্বল আড্ডা। ভৌতিক বাংলা সাহিত্য বিষয়ক অংশ নেবেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, জয়দীপ চক্রবর্তী, ইন্দ্রাণী চক্রবর্তী, সৈয়দ মনজুরুল ইসলাম প্রমুখ। সাহিত্য ও সিনেমা একে অন্যের কতটা ক্ষতি করেছে– এই বিষয়ের আলোচনায় অংশ নেবেন সমরেশ মজুমদার, রুদ্রনীল ঘোষ, স্বপময় চক্রবর্তী প্রমুখ।