নয়াদিল্লি: আগামী বছর আইপিএল জাতীয় দলের চায়নাম্যান স্পিনারের জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। ওই টুর্নামেন্টে ভালো পারফরম্যান্স কুলদীপকে জায়গা করে দিতে পারে আসন্ন টি-২০ বিশ্বকাপের স্কোয়াডে। এমনটাই মত জাতীয় দলের সদ্য প্রাক্তন ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আগামী মাসে টি-২০ সিরিজে দলে ফিরেছেন কুলদীপ। ন’মাস পর জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটছে চায়নাম্যান স্পিনারের। চলতি বছর ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষবার শেষবার মাঠে নেমেছিলেন এই নাইট তারকা। জাতীয় দলের প্রাক্তন ব্যাটিং কোচের কথায়, ‘আমি কুলদীপ যাদবের একজন বড় ভক্ত। স্ট্রাইক রেটের হিসেবে ওয়ান-ডে ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেট কুলদীপের ঝুলিতে। এমনকি সংক্ষিপ্ততম ফর্ম্যাটেও চিত্রটাও একই। ইংল্যান্ডে আমরা একটা ম্যাচ জিতেছিলাম, যে ম্যাচে ও একাই ৫ উইকেট নিয়ে প্রতিপক্ষকে হারিয়ে দিয়েছিল।’

স্টার স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে বাঙ্গার বলেন, ‘আমি বিশ্বকাপগামী দল থেকে কুলদীপকে বাদের খাতায় রাখতে পারব না। গতবছর আইপিএলে গোটা দু’য়েক ম্যাচ ওর খারাপ গিয়েছে। তাই কুলদীপের কাছে আগামী আইপিএল ভীষণই গুরুত্বপূর্ণ।’ একইসঙ্গে বোলিংয়ের কোয়ালিটি ও বৈচিত্র্য খতিয়ে দেখে ক্রুনাল পান্ডিয়ার বদলে রবীন্দ্র জাদেজাকে বিশ্বকাপগামী দলে চাইছেন বাঙ্গার।

আরও পড়ুন: রায়ডুর দুর্নীতি প্রশ্নে ‘প্রথম টি-২০’র পর রিপোর্ট দেবেন আজহার

তাঁর যুক্তি স্বপক্ষে বাঙ্গার জানিয়েছেন, ‘টি-২০ ফর্ম্যাটের জন্য দলে একজন রিস্ট স্পিনার আবশ্যক। ভারতের সাফল্যের অন্যতম উপাদান হতে পারে এই রিস্ট স্পিনার। টি-২০ সিরিজের দলে তোমার এমন একজন বোলার দরকার যে ৪ ওভার বল সম্পূর্ন করতে সক্ষম এবং সাত নম্বরে ব্যাটও করতে পারবে।’ সবদিক বিবেচনা করেই রবীন্দ্র জাদেজাকে ক্রুনাল পান্ডিয়ার চেয়ে আগে রেখেছেন বাঙ্গার। পাশাপাশি সম্প্রতি দুরন্ত ফর্মে রয়েছেন জাদেজা। যা বিশ্বকাপের দলে ঠাঁই পেতে সাহায্য করবে জাদেজাকে।

আরও পড়ুন: অষ্টম ক্লাব হিসেবে সিএফজি’র সঙ্গে গাঁটছড়া বাঁধল মুম্বই সিটি এফসি

তবে বাঙ্গার যতই কুলদীপের হয়ে সওয়াল করুন না কেন ভিভিএস লক্ষ্মণের মতে আসন্ন বিশ্বকাপের দলে সুযোগ করে নেওয়া কুলদীপের জন্য ভীষণ কঠিন হবে। পাশাপাশি ক্রুনাল পান্ডিয়াও বিশ্বকাপের দলে ঠাঁই পাবেন না বলে মত লক্ষ্মণের। কারণ হিসেবে চাপের মুহূর্তে দুই স্পিনারের অতিরিক্ত রান দেওয়ার প্রবণতার কথা উল্লেখ করেন এই ব্যাটিং মায়েস্ত্রো।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও