নয়াদিল্লিঃ  করোনা আতঙ্কে কেটেছে একটা বছর! ২১-এ ভ্যাকসিনের আশায় সবেমাত্র স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেছে। আর এরই মধ্যে বার্ড ফ্লুয়ের আতঙ্ক। নয়া এই বিপদে কার্যত ঘুম উড়তে চলেছে সাধারণ মানুষের! একের পর এক রাজ্যে বার্ড ফ্লুয়ের আতঙ্ক। হিমাচল, মধ্য প্রদেশ, দিল্লিতে ইতিমধ্যে ছড়াতে শুরু করেছে বার্ড ফ্লু।

সংক্রমণ রুখতে রাজধানীতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এবার দিল্লির বিভিন্ন অঞ্চলে মুরগির মাংস, ডিম বিক্রি’র উপর আপাতত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধু তাই নয়, হোটেলগুলিকে আপাতর ডিম-মাংস সংক্রান্ত খাবার বিক্রি না করার জন্যে বলা হয়েছে।

উত্তর এবং দক্ষিণ দিল্লি মিউনিসিপাল কর্পোরেশন এই সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করেছে। নির্দেশিকায় উত্তর দিল্লি মিউনিসিপাল কর্পোরেশন জানিয়েছে, অঞ্চলের সমস্ত পোলট্রি মাংস ও মাংসজাত সব ধরনের দ্রব্য বিক্রি বন্ধ রাখতে হবে। সে রাজ্যের সমস্ত হোটেলকে জানানো হয়েছে যে, তারা যেন কোনও ডিম ও মাংস সংক্রান্ত খাবার বিক্রি না করে।

নির্দেশিকা না মানলে কড়া পদক্ষেপ করা হবে বলেও সতর্ক করেছে উত্তর দিল্লি মিউনিসিপাল কর্পোরেশন।একই ধরনের নির্দেশিকা জারি করেছে দক্ষিণ দিল্লি মিউনিসিপাল কর্পোরেশনও। তাদের নির্দেশিকায় জানানো হয়েছে, বার্ড ফ্লুর জন্য পাইকারি পোলট্রি বাজার বন্ধ রাখতে হবে।

অন্য কোনও নির্দেশিকা না আসা পর্যন্ত মাংস বা মাংস সংক্রান্ত কোনও পণ্য বিক্রি করা যাবে না। সব রেস্তরাঁকেও মাংস ও ডিম সংক্রান্ত খাবার নিষিদ্ধ করতে বলে ইতিমধ্যেই পৌঁছেছে নির্দেশিকা। যদি কেউ এই নির্দেশিকা অমান্য করে তাহলে তার লাইসেন্স কেড়ে নেওয়ারও হুঁশিয়ারি দিয়েছে কর্পোরেশন।

অন্যদিকে, আগামী ১০ দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে দিল্লির গাজীপুর পোলট্রি ফার্ম। দেশ জুড়ে নতুন করে ছড়িয়েছে বার্ড ফ্লু আতঙ্ক, আর তার জেরেই এমন সিদ্ধান্ত নেন মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। একইসঙ্গে কোনও পাখীর আমদানিও বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। একের পর এক কাকের মৃত্যু হওয়ার পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত কয়েকদিন আগে এহেন সিদ্ধান্ত নেন কেজরিওয়াল

এখনও পর্যন্ত কেন্দ্রীয় সরকারের হিসাব অনুসারে দেশে ৯ রাজ্যে বার্ড ফ্লু-এর সংক্রমণ ধরা পড়েছে। একের পর এক রাজ্যে ক্রমশ থাবা বসাচ্ছে বার্ড ফ্লু।  এই প্রসঙ্গে গত কয়েকদিন আগেই দিল্লির মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘‘দিল্লির প্রতিটি জেলায় জেলাশাসকের নেতৃত্বে একটি করে নজরদারি দল গঠন করা হয়েছে। বিশেষত খামার রয়েছে, এমন এলাকাগুলিতে নজরদারি চালাবে এই বিশেষজ্ঞ দল।’’ পাশাপাশি গাজিপুর মার্কেট বন্ধ করে দেওয়া হয়েছে ১০ দিনের জন্য।

অন্যদিকে উত্তরাখণ্ড থেকে নতুন করে পাখি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পাশের রাজ্য হিমাচলপ্রদেশে আগেই ছড়িয়েছিল বার্ড ফ্লু, এ বার আরও উত্তরাখণ্ডেও সেই রোগ থাবা বসিয়েছে কি না, তা জানা যাবে এই মৃত্যুর কারণ অনুসন্ধানের পর।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।