বালুরঘাট: বদলির সন্ত্রাস বন্ধের দাবীতে এবার শিক্ষকদের আন্দোলনের ঢেউ বালুরঘাটেও। কলকাতার পাশাপাশি দক্ষিণ দিনাজপুরেও একই দাবিতে অনশন আন্দোলন শুরু করেছেন শিক্ষকরা। বালুরঘাটে জেলা প্রাথমিক শিক্ষা সংসদ ভবনের সামনে দক্ষিণ দিনাজপুরের বিভিন্ন স্কুলের শিক্ষকরা অনির্দিষ্টকালের এই আন্দোলনে অংশ নিয়েছেন।

আন্দোলনকারী শিক্ষকদের দাবী অবিলম্বে বদলির সন্ত্রাস বন্ধ ও পিআরটি স্কেলে বেতন প্রদান করতে হবে। কেন্দ্রীয় হারে বেতন প্রদানের দাবি ও সে সঙ্গে শিক্ষকদের উপর বদলির সন্ত্রাস চালানোর বিরুদ্ধে কলকাতায় বেশ কয়েকদিন ধরেই শিক্ষকরা আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন। শিক্ষকদের যে আন্দোলন নিয়ে রাজ্য সরকারের বিশেষ করে শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে উদাসীনতার অভিযোগও উঠেছে। যা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে সমালোচনার সৃষ্টিও হয়েছে।

এরই মধ্যে কলকাতার আন্দোলনরত শিক্ষকদের সুরে সুর মিলিয়ে দক্ষিণ দিনাজপুরের আন্দোলন শুরু করলেন শিক্ষকরা। শুক্রবার বেলা এগারোটা থেকে বিজেপির শিক্ষা সেল-এর ডাকে প্রায় শ’খানেক শিক্ষক বালুরঘাটে অনশন অবস্থান শুরু করলেন। আন্দোলনরত শিক্ষকদের দাবি রাজ্য সরকার তাঁদের দাবি পূরণ না করা অবধি তাঁরা এই অনশন চালিয়েই যাবেন।

আন্দোলনকারীদের পক্ষ্যে আহ্বায়ক জয়ন্ত সরকার অভিযোগ করে বলেন যে অন্যান্য রাজ্যের প্রাথমিক শিক্ষকরা কেন্দ্রের পিআরটি স্কেলে বেতন পেয়ে থাকেন। অথচ এরাজ্যের শিক্ষকরা তা থেকে বঞ্চিতই রয়েছেন। এব্যাপারে শিক্ষকরা কেউ দাবি তুললেই তাঁদের ছয়শো কিলোমিটার দূরে বদলি করছে রাজ্যসরকার। পিআরটি স্কেল অনুসারে বেতন ও অবিলম্বে বদলির সন্ত্রাস বন্ধের দাবিতে তাঁদের এই আন্দোলন অমরণকাল অবধি চলবে বলেও তিনি জানিয়ে দিয়েছেন।