মুম্বই- করোনা সংক্রমণে বিগত ৬ মাসে থমকে গিয়েছে মানুষের জীবন। বহু মানুষের জীবনে এসেছে বেশ কিছু পরিবর্তন। দুঃস্বপ্নের মতো এই সময়ে দৈনন্দিন জীবন যাপনও প্রশ্নের মুখে দাঁড়িয়েছে। লকডাউনের ফলে জীবিকা হারিয়েছেন অনেকেই।

আইএএনএস-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, এই প্যানডেমিক পরিস্থিতিতে দিন কাটাচ্ছেন ধারাবাহিক বালিকা বধূর এক পরিচালক রাম বৃক্ষ গওর। কোভিডের জন্য বেশ কাজ থমকে গিয়েছে তাঁর। তাই উত্তরপ্রদেশে আজমগড় জেলায় সবজি বিক্রি করছেন তিনি।

রাম বৃক্ষ বলছেন, “রেকি করার জন্য আমায় আজমগড় আসতে হয়েছিল। লকডাউন যখন ঘোষণা করা হয়, তখন আমরা এখানে ছিলাম। তখন ফিরে যাওয়া সম্ভব ছিল না। কাজটাও বন্ধ হয়ে গেল। কাজে ফিরতে এখন প্রায় এক বছর লেগে যাবে। তখন বাবার ব্যবসাই একমাত্র উপায় ছিল। একটি ঠেলাগাড়িতে করে সবজি বেচা শুরু করি আমি। আমার এই ব্যবসার সঙ্গে অভ্যেস রয়েছে আর এর জন্য আমার কোনও অনুশোচনা নেই।”

২০০২ সালে মুম্বই গিয়ে কাজ শুরু করেছিলেন রাম। তখন আলোকসজ্জা নিয়ে কাজ করতেন। এর পরে টিভি শোয়ের একটি প্রোডাকশন হাউজে কাজ শুরু করেন। তার পরে সহ পরিচালক হিসেবে কাজ করছিলেন তিনি। বালিকা বধূ ধারাবাহিকে তিনি ইউনিট ডিরেক্টর ও এপিসোড ডিরেক্টর হিসেবে কাজ করেছিলেন।

রাজপাল যাদব, রণদীপ হুডা, মিলিন্দ গুনাজি, সুনীল শেট্টি অভিনীত কয়েকটি ছবিতে সহ পরিচালকের কাজও করেছেন তিনি।

মহামারীর আগে একটি হিন্দি ছবির শ্যুটিং শেষ করে একটি ভোজপুরি ছবি শুরু করার কথা ছিল তাঁর। এই মুহূর্তে তিনি সব ঠিক হওয়ার আশায় রয়েছেন। তার পরেই মুম্বই ফিরবেন এবং কাজ শুরু করবেন। ততদিন জীবনযাপনের জন্য সবজি বিক্রি করবেন রাম বৃক্ষ গওর।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।