ফাইল ছবি

বাগদাদ:  বিস্ফোরণে কেঁপে উঠল বাগদাদ। ইরাকের রাজধানী বাগদাদের তায়ারান স্কোয়ারে এই প্রবল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে এখনও পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। ঘটনায় গুরুতর আহত আরও ১২জন, যাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যাচ্ছে। এই ঘটনার পরেই নড়েচড়ে বসেছে সে দেশের নিরাপত্তাবাহিনী।

নিরাপত্তা বাহিনী জানিয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে গত কয়েক সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভ-হিংস চলছে। আর তা চলার মধ্যেই অত্যাধুনিক এই বোমার বিস্ফোরণ ঘটনা ঘটল বলে বাহিনীর তরফে জানানো হয়েছে। যদিও এই ঘটনার সঙ্গে বিক্ষোভের কোনো যোগ আছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। অন্যদিকে বিস্ফোরণের বিষয়ে বিস্তারিত কিছু জানাতে পারেনি সংবাদ সংস্থা রয়টার্স।

ঘটনাস্থলের কাছে তাহরির স্কয়ারই বাগদাদের এখনকার সরকারবিরোধী বিক্ষোভের অন্যতম কেন্দ্র।

দুর্নীতি ও শাসনব্যবস্থায় বিতৃষ্ণায় লাখো ইরাকি অক্টোবরের প্রথম থেকে বাগদাদ ও দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন শহরে লাগাতার বিক্ষোভ শুরু করে। উত্তেজনা প্রশমনে প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদির সরকার বেশকিছু পদক্ষেপ নিলেও আন্দোলনকারীদের শান্ত করা যায়নি।

এখনও পর্যন্ত বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ এবং হিংসায় তিন শতাধিক মানুষ নিহত হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) দমন করার পর দুই বছর ইরাক তুলনামূলক শান্ত থাকলেও গত কয়েক সপ্তাহের আন্দোলন তেলসমৃদ্ধ দেশটিতে নতুন অস্থিরতার দিকে ঠেলে দিয়েছে।