ভোপাল: মধ্যপ্রদেশের জব্বলপুরে অতিকায় জিভ নিয়ে জন্মেছিল অপরাজিতা লোধি নামে এক শিশু। জিভের মাপ অত্যন্ত বড় হওয়ায়, শিশুটির পক্ষে নিঃশ্বাস নেওয়া সমস্যা হয়ে দাঁড়িয়েছিল। শিশুটির সারা মুখ জুড়ে ছিল বিশালাকার জিভ। সেই জিভে অস্ত্রোপ্রচার করেই শুশিটিকে বাঁচিয়ে তুলতে সক্ষম হয়েছে শিক্ষকরা।

৪ দিন বয়সি শিশুটির ম্যাক্রোগ্লসিয়া হয়েছিল বলে জানিয়েছেন চিকিৎসকরা। জিভের এত বড় মাপ হওয়ার কারণ হল একটি বড় টিউমার। শিশুটির জিভে এত বড় টিউমার হয়েছিল, যার ফলে জিভের আকারও বড় হয়েছিল। ফলত শিশুটি ঠিক ভাবে নিঃশ্বাস নিতে পারছিল না। তখন তাকে বাইরে থেকে কৃত্রিমভাবে নিঃশ্বাস নিতে সাহায্য করা হচ্ছিল। এরপর শিশুটির জিভে অস্ত্রোপ্রচার করার পর শিশুটি এখন সুস্থ বলে চিকিৎসকরা জানিয়েছেন।

 

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।