কলকাতা: দিলীপ ঘোষ ও বাবুল সুপ্রিয়র মধ্যে সংঘাত এবার চরমে। মন্তব্য ও পালটা মন্তব্যে বিরোধ তুঙ্গে। প্রথমে দিলীপ ঘোষের সমালোচনা করে টুইট করেন বাবুল সুপ্রিয়। রবিবার নদিয়ার সভায় দিলীপের মন্তব্যের প্রতিবাদে দিলীপ ঘোষকে দায়িত্বজ্ঞানহীন বলেও মন্তব্য করেন বাবুল। এমনকী দিলীপ ঘোষের মত একান্তই তাঁর নিজের বলেও টুইটে সওয়াল করেন বাবুল।

দিলীপের মত দলের নয় বলে টুইটে দাবি করেন বাবুল সুপ্রিয়। বাবুলের এই মন্তব্যের প্রেক্ষিতে পালটা প্রতিক্রিয়া দেন বিজেপি রাজ্য সভাপতি। দলের গাইডলাইন মেনেই এই মন্তব্য করেছেন বলে জানান দিলীপ ঘোষ। দিলীপ ঘোষের মন্তব্যের পর ফের মুখ খোলেন বাবুল। বক্তব্যে অনড় থেকেই তিনি জানান, দিলীপ ঘোষ সম্পর্কে তিনি আগেও যা বলেছেন এখনও তাই বলছেন।

রাজ্য বিজেপিতে দ্বন্দ্ব চরমে। দিলীপ-বাবুল বাকুযুদ্ধ এখনই থামার ইঙ্গিত নেই। বরং আগামী কয়েকদিনে তা আরও বাড়বে বলেই মনে করছে রাজনৈতিক মহল। ইতিমধ্যেই রাজ্য বিজেপির অন্দরের এই দ্বন্দ্ব নিয়ে খোঁচা দিতে শুরু করেছে তৃণমূল। টুইটে তৃণমূলের যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় দিলীপ ঘোষের বিরুদ্ধে সরব হয়েছেন। এমনকী দিলীপ ঘোষের নেতৃত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ।

নদিয়ায় একটি জনসভায় নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে প্রতিবাদ করায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তীব্র আক্রমণ করেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিলীপ ঘোষের অভিযোগ, রাজ্য প্রশাসনের নরম মনোভাবেই সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলন চূড়ান্ত পর্যায়ে গিয়েছিল।

এই প্রসঙ্গে দিলীপ ঘোষ বলেন, ‘যারা সম্পত্তি নষ্ট করেছে তাদের উত্তরপ্রদেশের মতো গুলি করে মারা উচিত।’ দিলীপ ঘোষের এই মন্তব্যেরই সমালোচনায় সরব হয়েছেন বাবুল। দিলীপ ঘোষের কড়া সমালোচনা করে টুইটে বাবুল লিখেছেন, ‘দিলীপ ঘোষ যা বলেছেন, তার সঙ্গে বিজেপির কোনও সম্পর্ক নেই। তিনি যা বলেছেন, সবটাই তাঁর কল্পনাপ্রসূত।’

বাবুলের মন্তব্যের পরই সাংবাদিকদের দিলীপ ঘোষ জানান, তাঁর বক্তব্যের সঙ্গে সম্পূর্ণ সমর্থন রয়েছএ তাঁর দলের। দলের গাইডলাইনের বাইরে গিয়ে কোনও মন্তব্য তিনি করেননি বলে দাবি করেছেন। দিলীপের এই মন্তব্যের পালটা প্রতিক্রিয়া দেন আসানসোলের বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ সম্পর্কে পুরোন বক্তব্যেই তিনি অনড় রয়েছেন বলে জানান বাবুল।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ