বেঙ্গালুরু : শুধু ব্যবসা করা নয় সামাজিক দায়িত্ব পালনেও উৎসাহী উইপ্রো-র চেয়ারম্যান আজিম প্রেমজি৷ তাই শিক্ষা ও বিভিন্ন ধরনের সেবামূলক কাজের জন্য তিনি তাঁর তথ্যপ্রযুক্তি সংস্থায় থাকা তাঁর নিজের শেয়ারের একটি বড় অংশ দান করছেন। যার অংকটা ৭৫০ কোটি ডলার বা প্রায় ৫৩,০০০ কোটি টাকা।

‘আজিম প্রেমজি ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। বিল গেটস, মার্ক জুকারবার্গের মতো তথ্যপ্রযুক্তি সংস্থার কর্তাদের ইতিমধ্যেই শিক্ষা বিস্তার ও গবেষণার জন্য বিপুল অর্থ দাম করতে গিয়েছে। প্রেমজি এবার যেন তাঁদের দেখান পথেই হাঁটলেন৷ এর ফলে শিক্ষা ও সেবামূলক কাজে এই ফাউন্ডেশনের মোট অনুদানের পরিমাণ বেড়ে দাঁড়াল ২ হাজার ১০০ কোটি ডলার অর্থাৎ ১ লক্ষ ৪৬ হাজার কোটি টাকা।

প্রসঙ্গত, আজিম প্রেমজি ফাউন্ডেশনদেশে শিক্ষা বিস্তারে অনেক দিন ধরেই কাজ করছে। ফলে বহু দিন ধরেই এই ফাউন্ডেশন অর্থ সাহায্য করে চলেছে অন্তত ১৫০টি অলাভজনক সংস্থায়। যারা শিক্ষার জন্য সমাজের দরিদ্র ও পিছিয়ে পড়া শ্রেণির মানুষকে কয়েক বছর ধরে আর্থিক অনুদান দিয়ে গিয়েছেন। এই ফাউন্ডেশন একটি বিশ্ববিদ্যালয়ও চালাচ্ছে। যার নাম দেওয়া হয়েছে আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়টি গবেষণায় সুযোগ দিচ্ছে তেমনই মানবসম্পদ উন্নয়নের জন্য আলাদা একটি বিভাগ খোলা।