নয়াদিল্লি: শনিবার পরিসমাপ্তি ঘটল বিতর্কিত অযোধ্যা মামলার। সুপ্রিম কোর্টের রায়ে শেষ হল দীর্ঘ একটি অধ্যায়ের। এই নিয়ে শনিবার সকাল থেকেই সোশ্যাল মিডিয়াতেও ছিল অযোধ্যা নিয়ে উত্তেজনাও। সুপ্রিম কোর্টের রায়দানের পর থেকে টুইটারে দেখা গেল অযোধ্যা সংক্রান্ত বেশ কিছু হ্যাশট্যাগ। মূলত ‘HinduMuslimBhaiBhai’ এবং ‘AyodhaVerdict’ এই দুই হ্যাশট্যাগ ছিল ট্রেন্ডিং তালিকাতে৷

তবে শনিবার এই ট্রেন্ড শুধুমাত্র ভারতেই নয় বিশ্বজুড়েই ছিল অযোধ্যা নিয়ে এক উত্তেজনা। আর তা বোঝা গিয়েছে টুইটারেই। ‘AyodhaVerdict’ হ্যাশট্যাগ টুইটারে ছিল সব থেকে উপরের দিকে। মোট দুই লক্ষ ছয় হাজার বার টুইট করা হয়েছে। এছাড়াও হ্যাশট্যাগ ‘HinduMuslimBhaiBhai’ চতুর্থ স্থানে রয়েছে। এটি টুইট করা হয়েছে ১৮ হাজার ৭০০ বার টুইট করা হয়েছে। সোশ্যাল মিডিয়াতেও যে অযোধ্যা রায় নিয়ে যথেষ্ট আগ্রহ ছিল তা এই ট্রেন্ডিং দেখে বোঝা গিয়েছে। সব থেকে প্রথমে রয়েছে #AYODHYAVERDICT হ্যাশট্যাগ।

এক ব্যবহারকারী HinduMuslimBhaiBhai ট্যাগ ব্যাবহার করে জানিয়েছেন, আজকের দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন৷ আজকের এই দিনে আদালতের রায়কে হিন্দু মুসলমান সম্প্রদায়কে একসঙ্গে উদযাপন করা উচিত৷ পাশাপাশি একসঙ্গে দুই সম্প্রদায়ের মানুষকে আজকের দিনটি উদযাপন করা উচিত।

আরএক ব্যবহারকারী লিখেছেন, আজকের পর থেকে আমরা এক। একসঙ্গে হাত মিলিয়ে নতুন ভারত গড়ব। এছাড়াও অনেক ব্যবহারকারীরা শান্তি বজায় রাখার কথাও জানিয়েছেন। এক টুইটার ব্যবহারকারী লিখেছেন আমরা আগে ভারতীয় এবং ভারত এমন একটি দেশ যেখানে সকল ধর্মের মানুষ একসঙ্গে পাশাপাশি থাকেন। এটাই ভারতের ইতিহাস। আদালতের রায়ে বিতর্কিত জমি গিয়েছে হিন্দুদের পক্ষে এবং ৫ একর বিকল্প জমি সুন্নি ওয়াকফ বোর্ডকে দেওয়া হয়েছে।