স্টাফ রিপোর্টার, হাওড়া: বেসরকারি বিদ্যালয় কল্যাণ সমিতির পরিচালনায় ও মিশন ওয়ান ওয়ার্ল্ড এর তত্ত্বাবধানে ওয়েস্ট বেঙ্গল স্কলারশিপ পরীক্ষা ২০১৮ এর মেধা স্মারক প্রদান করা হল এক হাজার কৃতী ছাত্রছাত্রীকে। রবিবার অনুষ্ঠানটির আয়োজন করা হয় হাওড়ার দাশনগরের আলামোহন দাস ইন্ডোর স্টেডিয়ামে।

রাজ্যের মোট ২৩টি জেলা থেকে কৃতী ছাত্রছাত্রীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। গ্রাম শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা খ্যাত-অখ্যাত নামী অনামি বিদ্যালয়ের প্রাথমিক বিভাগের প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর শিশুদের শিক্ষায় অনুপ্রাণিত করতে এই মেধা স্মারক সম্মান প্রদান করা হয়। এবছর রাজ্যের ২৩টি জেলার এক হাজার কৃতী শিশুকে স্মারক প্রদান করা হয়।

বেসরকারি বিদ্যালয় কল্যাণ সমিতির পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মলয় রায় বলেন, সারা রাজ্যের ২৩টি জেলার প্রাইমারি ক্ষেত্রে অর্থাৎ প্রথম থেকে চতুর্থ শ্রেণী পর্যন্ত সারা বাংলায় মূল্যায়ন করা হয়। একই দিনে একই সময়ে সারা বাংলায় পরীক্ষা হয়। সেই মূল্যায়নের ভিত্তিতে এই বছর ১৬ হাজার ৪০০ জন র‍্যাঙ্ক করেছে। এদের মধ্যে এক হাজার জনকে আমরা পুরস্কৃত করছি। মেধা স্মারক সম্মান প্রদান করছি। তাদের মেধার জন্যই এই সম্মান তুলে দেওয়া হচ্ছে কৃতী শিশুদের হাতে। এছাড়া আমরা রাজ্যের ৪৪টি স্কুলকে অ্যাওয়ার্ড দিচ্ছি তাদের স্কুল পরিচালনার জন্য। ৫০ জন অতিথিকে আমরা সম্মান জানাচ্ছি।

বেসরকারি বিদ্যালয় কল্যাণ সমিতি এবং মিশন ওয়ান ওয়ার্ল্ড একযোগে এই অনুষ্ঠানের আয়োজন করে৷ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী অরূপ রায়, প্রাক্তন মেয়র পারিষদ বিভাস হাজরা, অভিনেত্রী পাপিয়া অধিকারী, ঈপ্সিতা সহ অসীম সেনগুপ্ত, দেবাশীষ বসু, ডঃ পাপড়ি চট্টোপাধ্যায়, জুঁই দাস, সীমা তরফদার, চন্দ্রিমা দাস প্রমুখ। এই অনুষ্ঠান এবার ২৪তম বছরে পা দিল। এদিন কৃতী ছাত্রছাত্রীদের উপহার হিসেবে দেওয়া হয় মেধা স্মারক, গেজেট ও বই।