নয়াদিল্লি: জিও জানিয়েছিল অনেক বেশী সময় অন্যান্য নেটওয়ার্কে আউটগোয়িং কল করার সুবিধা তারা ক্রেতাদের দেবে। ক্রেতাদের খুব বেশী পয়সা খরচ করতে হবে না।

এছাড়া তারা জানিয়েছিল এই সংস্থা নতুন প্ল্যানে ২৫ শতাংশ বেশী সুবিধা ক্রেতারা পাবে। এয়ারটেল, ভোডাফোন তাদের নতুন প্ল্যান ঘোষণা করার পরেই জিও জানিয়েছিল তাদের প্ল্যান৷ যা চালু হয়েছে ৬ ডিসেম্বর থেকে৷ আগে থেকেই জানানো হয়েছিল নতুন এই প্ল্যানে জিওর দাম বাড়বে ৪০ শতাংশ৷ কিন্তু ক্রেতারা অতিরিক্ত সুবিধা পাবে ৩০০ শতাংশ৷

রিলায়েন্স জিও এক বিবৃতিতে জানিয়েছে ‘অল ইন ওয়ান প্ল্যানস’-এ অফ-নেট কলগুলিতে একজন গড় গ্রাহক যা নেট ব্যবহার করেন তার চেয়ে ৫ গুণ বেশি সুবিধা দেবে। কোনও জিও গ্রাহককে নেট কলের জন্য বাকি নেটওয়ার্কে যে টাকা দিতে হয় তার থেকে কম টাকা দিতে হয়।

অন্যান্য প্ল্যানগুলির সঙ্গে প্রতিমাসে জিও ২৮ দিনে ১০০০ মিনিট কথা বলার সুবিধা দিয়েছে ক্রেতাদের জন্য।

আগে ভারতী এয়ারটেল এবং আইডিয়া ২৮ দিনে ১০০০ মিনিট অন্য নেটওয়ার্কে কথা বলার সুবিধা দেওয়ার কথা জানিয়েছিল। ৮৪ দিনের জন্য ৩০০০ মিনিট এবং ৩৬৫ দিনের জন্য ১২০০০ মিনিটের প্ল্যান ঘোষণা করেছিল। ছাড়াও জানিয়েছিল এই সীমার বেশী অন্যান্য নেটওয়ার্কে কথা বলতে চাইলে ৬ পয়সা প্রতি মিনিটে দিতে হবে।

যদিও শুক্রবার টুইট করে এয়ারটেলের তরফ থেকে জানানো হয়েছে শনিবার থেকে তাদের নতুন প্ল্যানে ক্রেতারা কোন শর্ত ছাড়াই যে কোন নেটওয়ার্কে আনলিমিটেড কথা বলার সুবিধা পেতে পারবে।

ভোডাফোনের তরফ থেকেও এই একই ঘোষণা করা হয়েছে। ৩ ডিসেম্বর থেকে এই দুই নেটওয়ার্ক তাঁদের নতুন প্ল্যানে ডেটা ব্যবহার এবং ফোন করার ক্ষেত্রে প্ল্যানের দাম ৫০ শতাংশ বৃদ্ধি করেছিল।

এর আগে দুই নেটওয়ার্ক আলাদা ভাবে তাঁদের নতুন প্ল্যান ঘোষণা করেছিল। এয়ারটেলে ৩৬৫ দিনের প্ল্যানের ক্ষেত্রে দাম ১৬৯৯ থেকে বেড়ে হয়েছিল ২৩৯৮ টাকা। দাম বেড়েছিল আইডিয়ার ক্ষেত্রেও।

ভোডাফোন ২১৯ টাকার ২৮ দিনে প্ল্যান ঘোষণা করেছিল এতে প্রতিদিন ১ জিবি ডেটা পাওয়া যাবে। ৫৬ দিনের জন্য ৩৯৯ ও ৪৪৯ টাকার প্ল্যান ঘোষণা করেছিল। যেখানে যথাক্রমে ১.৫ জিবি ও ২ জিবি ডেটা পাওয়া যাবে।

শর্ত বাতিল করার পর থেকে এয়ারটেলের ৩৯৯ টাকার ৫৬ দিনের প্ল্যান জিওর থেকে যথেষ্ট সস্তা হয়ে দাঁড়িয়েছে। ভোডাফোন আইডিয়াও ২১৯ টাকার প্ল্যানের ঘোষণা করেছে। এই একই সুবিধা পাবে ক্রেতারা এই প্ল্যানে।

এই মুহূর্তে সব নেটওয়ার্ক বিশাল ক্ষতির বোঝা মাথাতে নিয়ে চলছে। যার ফলে অনবরত ক্ষতির মুখে পড়তে হচ্ছে তাঁদের তাছাড়া রয়েছে সুপ্রীম কোর্টের নিয়ম। তাই বাধ্য হয়ে ক্ষতি থেকে একটু লাভের মুখ দেখার জন্য সব নেটওয়ার্ক বাধ্য হয়ে নিজেদের প্ল্যানের দাম বারিয়েছে।