নয়াদিল্লি : বাড়িতে নিজের হাতে সমোসা বানালেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন। যদিও তাঁর উচ্চারণে সেই সিঙারা বা সমোসা হয়ে গিয়েছে স্কোমোসাস। তবে তাতে দুঃখ নেই। নিজের হাতে ভারতীয় খাবার বানিয়ে বেশ উৎসাহিত মরিসন। রবিবার সেই ছবি পোস্ট করেছেন ট্যুইটারে।

তবে এখানেই শেষ নয়। সেই সমোসা তিনি খাওয়াতে চান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। আমের চাটনি ও সমোসার প্লেট নিয়ে দাঁড়িয়ে ছবি তুলেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। ট্যুইটারে ছবি দিয়ে সেখানে তিনি লিখেছেন রবিবারের স্কোমোসাস, সাথে ম্যাঙ্গো চাটনি। এই নিয়ে দেখা করতে চাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে। এই সপ্তাহেই সাক্ষাত হোক ভিডিওলিংকে। নিরামিষাশী মোদীর সঙ্গে সমোসাগুলি ভাগ করে নিতে চাই।

পোস্ট হওয়ার সঙ্গে সঙ্গে ৩২ হাজার লাইক পড়ে যায় ছবিটিতে। পোস্টটির জবাবে বিজেপি নেত্রী মীনাক্ষি লেখি জানান অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রীর নাম নামকরা হোটেলের শেফের জন্য অনুমোদন করা হোক। জুনের চার তারিখে এই দুই প্রধানমন্ত্রীর একটি বৈঠকের কথা রয়েছে। ভার্চুয়াল বৈঠকে বসবেন তাঁরা। দুদেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও দৃঢ় করার উদ্দেশ্যেই এই বৈঠক বলে খবর। বিশ্ব জুড়ে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ার পর এই প্রথম কোনও আন্তর্জাতিক দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী মোদী।

জানুয়ারি মাসেই ভারত সফরে আসার কথা ছিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর। কিন্তু দেশ জোড়া ভয়ংকর দাবানলের ঘটনায় সফর স্থগিত করা হয়। ১৪ জানুয়ারি ভারতে আসার কথা ছিল তাঁর। তিন দিনের সফরে একাধিক কর্মসূচি ছিল মরিসনের। তবে সবই বাতিল করা হয়। তারই প্রেক্ষিতে চৌঠা জুন ভার্চুয়াল বৈঠকে বসছেন দুই দেশের প্রধানমন্ত্রী।

পারস্পরিক বাণিজ্য বৃদ্ধি ও সামরিক অস্ত্রের আদানপ্রদানের কথা হতে পারে দুই শীর্ষ নেতার মধ্যে। উল্লেখ্য, দুই দেশের সঙ্গেই চিনের সম্পর্ক ভালো নয়। ফলে ভারত চিনের সীমান্ত সমস্যার প্রসঙ্গও উঠতে পারে বৈঠকে। সেক্ষেত্রে চিনের বিরুদ্ধে একযোগে ভারত অস্ট্রেলিয়ার এই বৈঠক বেজিংকে চাপে রাখবে বলে মনে করা হচ্ছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।