মেলবোর্ন: আগামী মাসে ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার ৩ ম্যাচের টি২০ এবং সমসংখ্যক ওয়ান-ডে ম্যাচ খেলার ব্যাপারে সিলমোহর পড়ল। আগামী ৪-১৬ সেপ্টেম্বর লকডাউন পরবর্তী সময় প্রথম আন্তর্জাতিক সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া। গত মার্চে করোনাভাইরাসের কারণে প্রতিবেশী নিউজিল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার হোম সিরিজ মাঝপথেই স্থগিত হয়ে যায়। এরপর আর আন্তর্জাতিক কোনও সিরিজ এখনও খেলেনি অস্ট্রেলিয়া।

আগামী মাসে অস্ট্রেলিয়ার এই ইংল্যান্ড সফর অনুষ্ঠিত হবে জৈব নিরাপত্তা বলয়েই। প্রথমে সাউদাম্পটনে অনুষ্ঠিত হবে ৩ ম্যাচের টি২০ সিরিজ। এরপর ম্যাঞ্চেস্টারে অনুষ্ঠিত হবে ৩ ম্যাচের ওয়ান-ডে সিরিজ। উল্লেখ্য, প্রাথমিকভাবে জুলাইতে এই সিরিজ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনার কাঁটায় তা স্থগিত হয়ে যায়। ইংল্যান্ড সফরের জন্য ইতিমধ্যে স্কোয়াডও ঘোষণা করে ফেলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

অ্যারন ফিঞ্চের নেতৃত্বাধীন ২১ সদস্যের স্কোয়াডে ৩ আন-ক্যাপড ক্রিকেটারের নাম ঘোষণা করেছে তারা। ইংল্যান্ডগামী স্কোয়াডে জায়গা হয়েছে জোশ ফিলিপ, ড্যানিয়েল স্যামস এবং রিলে মেরেডিথ নামে তিন আনকোরা ক্রিকেটারের। দলে ফিরেছেন দুই অল-রাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল এবং মার্কাস স্টোইনিস। গতবছর বিশ্বকাপের পর মানসিক সমস্যার কারণে ক্রিকেট থেকে সাময়িক অব্যাহতি নিয়েছিলেন ম্যাক্সওয়েল। এরপর কনুইয়ের চোট সারিয়ে ফের আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় পা রাখছেন এই পিঞ্চ হিটার অল-রাউন্ডার।

সিরিজে সিলমোহর পড়ার পর ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সিইও টম হ্যারিসন এক বিবৃতিতে ধন্যবাদ জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়াকে। তিনি লিখেছেন, ‘অস্ট্রেলিয়ার সমস্ত ক্রিকেটার, সাপোর্ট স্টাফ এবং অ্যাডমিনিস্ট্রেটরদের কাছে আমরা ঋণী থাকব এই সিরিজটাকে বাস্তব রূপ দেওয়ার জন্য।’ এই সিরিজের জন্য ইংল্যান্ড এবং ওয়েলসের বিভিন্ন স্তরের ক্রিকেটের কিছুটা আর্থিক সুরাহা হবে বলেও জানিয়েছেন তিনি। অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার জানিয়েছেন, ‘কঠিন সময়েও এটা ক্রিকেটের জন্য খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ একইসঙ্গে ক্রিকেটাররা কীভাবে আরও ফিট এবং শক্তিশালী হয়ে কামব্যাক করে তা দেখার জন্য উৎসুক হয়ে রয়েছেন বলে জানিয়েছেন ল্যাঙ্গার।

একনজরে অস্ট্রেলিয়া স্কোয়াড: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), শেন অ্যাবট, অ্যাস্টন আগার, অ্যালেক্স ক্যারে, প্যাট কামিন্স, জোশ হ্যাজেলউড, মার্নাস ল্যাবুশেন, ন্যাথন লায়ন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, রিলে মেরেডিথ, জোশ ফিলিপ, ড্যানিয়েল স্যামস, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টোইনিস, অ্যান্ড্রু টাই, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার এবং অ্যাডাম জাম্পা।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা