মেলবোর্ন: ইডেনে রিকি পন্টিংয়ের দলের টেস্টে বিজয়রথ থামানো হোক কিংবা ভারতীয় দলের কোচ থাকাকালীন গ্রেগ চ্যাপেলের সঙ্গে আদায়-কাঁচকলায়। এহেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে নিয়ে অস্ট্রেলিয়ায় বাড়তি কোনও আবেগ কাজ করবে সেটা ভাবা নেহাতই বাতুলতা। কিন্তু প্রথাগত সেই ধারণাকে সম্পূর্ণ বদলে দিয়ে মহারাজকে কুর্নিশ সেদেশের এক পানশালার। অস্ট্রেলিয়ার এক পানশালার মেনুকার্ডে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামে বিয়ার দেখে তাজ্জব নেটদুনিয়া।

ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ককে সম্মান জানিয়ে তাঁর নামে বিয়ার জায়গা করে নিয়েছে পানশালার মেনুতে। আর তা দেখে নেটিজেনরা বলছেন কতিপয় অস্ট্রেলিয়র সঙ্গে তিক্ত সম্পর্ক থাকলে কী হবে, আসলে নিজগুণে সেদেশের ক্রিকেট অনুরাগীদেরও মন জিতে নিয়েছিলেন ‘দাদা’। আর অধিনায়ক বা ক্রিকেটার হিসেবে মহারাজকে কুর্নিশ জানাতেই যে এই পথ বেছে নিয়েছে পানশালা কর্তৃপক্ষ, তা নিশ্চিত।

অস্ট্রেলিয়ায় বসবাসকারী এক ভারতীয় সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় মেনুকার্ডের ছবিটি শেয়ার করেছেন। যেখানে স্পষ্ট দেখা যাচ্ছে সৌরভকে সম্মান জানিয়ে পানশালার একটি বিয়ারের নামকরণ করা হয়েছে ফেরাল ‘গাঙ্গুলি’ ম্যাঙ্গো লস্যি। স্মুদ হপারেটর্স শ্রেণীতে রাখা হয়েছে এই বিয়ারটি’কে।

ক্যাপশন হিসেবে ওই ভারতীয় লেখেন, ‘অস্ট্রেলিয়ার মানুষ সৌরভ গঙ্গোপাধ্যায়কে বিশেষ পছন্দ করে বলে জানা ছিল না। কিন্তু তাঁর নামে বিয়ারের নামকরণ করে সৌরভ গঙ্গোপাধ্যায়কে সর্বোচ্চ সম্মান জানাল অস্ট্রেলিয়া। এই খবর শুনে হয়তো পন্টিংকে আলিঙ্গন করবেন তিনি।’

দিল্লি ক্যাপিটালসের উপদেষ্টা হিসেবে নিযুক্ত হওয়ায় এই মুহূর্তে হেড কোচ হিসেবে পন্টিংয়ের পাশাপাশি সৌরভের হাতেও ন্যস্ত দিল্লি ক্যাপিটালসের দায়িত্ব। এমনকি চলতি আইপিএলে যথেষ্ট ভালো জায়গায় রয়েছে দিল্লি ফ্র্যাঞ্চাইজি দলটি। সবমিলিয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ভরা মরশুমে মহারাজকে নিয়ে এমন মুচমুচে খবর স্বভাবতই চর্চার শিরোনামে।