ক্যানবেরা: অস্ট্রেলিয়া সফরে ওয়ান-ডে সিরিজ খোয়ানোর পর টি২০ সিরিজে অভিযান শুরু করতে চলেছে বিরাট কোহলি নেতৃত্বাধীন ভারতীয় দল। ক্যানবেরার মানুকা ওভালে তিনম্যাচের সিরিজের প্রথম ম্যাচে যদিও টস হারল ভারতীয় দল। টস জিতে এদিন প্রথমে বোলিং’য়ের সিদ্ধান্ত নিলেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

ওয়ান-ডে সিরিজের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি২০ সিরিজের প্রথম ম্যাচে অভিষেক হতে চলেছে বাঁ-হাতি ফাস্ট বোলার টি নটরাজনের। ভারত অধিনায়ক বিরাট কোহলি জানান, ‘আগামী বছর দেশের মাটিতে টি২০ বিশ্বকাপ। এটাই সেরা সুযোগ কয়েকজনকে যাচাই করে নেওয়ার। টি২০-তে আমরা ধারাবাহিক পারফরম্যান্স করে চলেছি। সেটা বজায় রাখতে হবে। নটরাজনের অভিষেক হচ্ছে এই ম্যাচে। তৃতীয় ওয়ান-ডে’তে ওকে দেখে ভালো লেগেছে। আর সেটাই ওকে দলে নেওয়ার কারণ।’

নটরাজনের অভিষেক হতে চলায় ভারতীয় শিবিরে অনুপস্থিত জসপ্রীত বুমরাহ। একাদশে নেই ইউটিলিটি লেগ-স্পিনার যুবেন্দ্র চাহালও। অন্যদিকে অস্ট্রেলিয়া শিবিরে ডেভিড ওয়ার্নার চোটের কারণে না থাকায় অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে ওপেন করবেন ডা’র্সি শর্ট। নয়া ডিজাইনের জার্সি পরে টি২০ সিরিজে মাঠে নামছে অস্ট্রেলিয়া। টসের পর অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চের গলায় নতুম ডিজাইনের জার্সির প্রশংসা শোনা গিয়েছে।

ভারতের একাদশ: শিখর ধাওয়ান, কেএল রাহুল (উইকেটরক্ষক), বিরাট কোহলি (অধিনায়ক), সঞ্জু স্যামসন, মনীশ পান্ডে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার, মহম্মদ শামি, টি নটরাজন।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডা’র্সি শর্ট, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মোসেস হেনরিকস, শেন অ্যাবট, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, অ্যাডাম জাম্পা, জোশ হ্যাজেলউড।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।