মেলবোর্ন: ২০২১ অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলকে একের বেশি ডে-নাইট টেস্ট খেলতে অনুরোধ জানাবে সেদেশের ক্রিকেট বোর্ড। জানুয়ারিতে ভারতের মাটিতে আসন্ন তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজে যখন মুখোমুখি হবে দুই দেশ, তখনই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে।

উল্লেখ্য, সম্প্রতি নয়া বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের উদ্যোগে দেশের মাটিতে প্রথম পিঙ্ক বল টেস্ট আয়োজন করেছে বিসিসিআই। ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত সেই ম্যাচ নিয়ে অনুরাগীদের মধ্যে ছিল সর্বাত্মক সাড়া। আর এই ঘটনাই ক্রিকেট অস্ট্রেলিয়াকে উদ্বুদ্ধ করেছে ভারতের কাছে একাধিক ডে-নাইট টেস্টের বিষয়ে প্রস্তাব রাখার ব্যাপারে। গ্লোবাল ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর রিপোর্ট তেমনই। চেয়ারম্যান আর্ল এডিংস নেতৃত্বাধীন ক্রিকেট অস্ট্রেলিয়ার এক প্রতিনিধি দল বিসিসিআই’য়ের শীর্ষকর্তাদের সঙ্গে এবিষয়ে আলোচনায় বসবেন জানুয়ারিতে ওয়ান-ডে সিরিজের মাঝেই।

আরও পড়ুন: প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের মুকুটে নতুন পালক

স্মিথ-ওয়ার্নারদের দেশের ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান ক্রিকেট ওয়েবসাইটটিকে জানান, ‘সম্প্রতি খুব আনন্দের সাথে তারা (ভারত) প্রথম ডে-নাইট টেস্ট খেলেছে এবং সহজেই জিতেছে। এবার তারা ডে-নাইট টেস্টে অভ্যস্ত হতে চাইবে। ওরা যে এক বা একাধিক ডে-নাইট টেস্ট খেলার বিষয়ে কোনও আপত্তি করবে না সেবিষয়ে আমি নিশ্চিত।’ সম্প্রতি এবিসি রেডিও’তে ভারতের বিরুদ্ধে সিরিজে একের বেশি ডে-নাইট টেস্ট খেলার বিষয়ে আওয়াজ তুলেছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ এক্সিকিউটিভ কেভিন রবার্টসও।

আরও পড়ুন: ‘ব্যাটিংয়ে মন দে’ সোশ্যাল মিডিয়ায় কেদারকে পরামর্শ রোহিতের

তাঁর কথায়, ‘আমার ভীষণ ইচ্ছে চার টেস্টের সবক’টিই যাতে ডে-নাইট হয়। কিন্তু বাস্তবে অন্তত একটি ডে-নাইট টেস্ট তো আবশ্যিক।’ সবমিলিয়ে এডিংস সহ ক্রিকেট অস্ট্রেলিয়ার উচ্চপদস্থ আধিকারিকেরা বিসিসিআই-কে একাধিক ডে-নাইট টেস্টের ব্যাপারে রাজি করানোর জন্য এখন কোমর বেঁধে লেগে পড়েছেন। পাশাপাশি নয়া প্রেসিডেন্টের প্রশংসা করে ক্রিকেট অস্ট্রেলিয়া চেয়ারম্যান বলেন, ‘ভারত ডে-নাইট টেস্ট খেলছে এটা দারুণ ব্যাপার। এর মানে নতুন প্রেসিডেন্ট ক্রিকেট সম্পর্কে যথেষ্ট সচেতন। আমাদের মধ্যে চিঠি চালাচালি হয়েছে। বোর্ডের কয়েকজন সদস্যকে নিয়ে আমি নয়া বিসিসিআই অ্যাডমিনিস্ট্রেশনের সঙ্গে দেখা করতে যাচ্ছি জানুয়ারিতেই।’

উল্লেখ্য, আগামী ১৪-১৯ জানুয়ারি ভারতের মাটিতে তিনম্যাচের ওয়ান-ডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া।