নয়াদিল্লি:  পয়লা জানুয়ারী থেকে গ্রাহকদের জন্য নতুন নিয়ম নিয়ে এসেছে এসবিআই। জানানো হয়েছে এবার থেকে ১০ হাজারের বেশী টাকা একেবারে এটিএম থেকে তুলতে গেলে লাগবে ওটিপি। আর এই নিয়ম চালু হচ্ছে দেশজুড়ে সব এসবিআইয়ের এটিএমে।

এই নিয়মটি লাগু থাকবে রাত ৮ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত। এছাড়াও নিজের ফোন ছাড়া কোন গ্রাহক যদি এটিএমে যান তাহলে ১০ হাজারের বেশী টাকা তুলতে পারবেন না বলেও জানানো হয়েছে। মূলত এটিএম প্রতারনা রোখার জন্য এই নয়া পদক্ষেপ নেওয়া হয়েছে যার ফলে মনে করা হচ্ছে অনেকটাই কমানো যাবে এই অপরাধ।

এছাড়াও জানানো হয়েছে ১০ হাজার টাকার বেশী টাকা তোলার ক্ষেত্রে মোবাইল নম্বরের পাশাপাশি ডেবিট কার্ডের পিন নম্বর ও দিতে হবে। তবে যদি এসবিআই এটিএম কার্ড গ্রাহকেরা এসবিআইয়ের এটিএম ছাড়া অন্য কোনও এটিএম থেকে টাকা তোলেন সেক্ষেত্রে এই ওটিপি মোবাইলে আসবে না। সেই বিষয়টিও খেয়াল রাখার জন্য জানানো হচ্ছে।

সাম্প্রতিক কালে কলকাতা শহরেই বেশ কয়েকটি এটিএম প্রতারণার ঘটনায় নড়েচড়ে বসেছিল প্রশাসন। ওই ঘটনা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছিল নিরাপত্তা সংক্রান্ত গলদের বিষয়টি। আর তারপরেই এটিএম নিরাপত্তা নিয়ে এই নয়া নীতি চালু করল দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই ব্যাংক।

এই নয়া নীতি অনুসারে গ্রাহক কত টাকা তুলতে চান সেই অঙ্কটি দিতে হবে। তারপরে পিন নম্বর দেওয়ার পরে মোবাইলে আসবে ওটিপি নম্বর। ওই নম্বর দিলে তবে তোলা যাবে টাকা। আর তাই এই নয়া নীতি কিছুটা হলেও এটিএম প্রতারণা আটকাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এছাড়াও নতুন বছর থেকেই পরিবর্তন করা হয়েছে এটিএম কার্ডও। নিরাপত্তার কারণে ব্যবহার করা হয়েছে উন্নত প্রযুক্তি।