প্রতীকি ছবি

নয়াদিল্লি: ফের একবার বাংলাদেশ ও পশ্চিমবঙ্গকে কড়া সতর্কবার্তা। ১২ মে অর্থাৎ বুদ্ধ পূর্ণিমার দিন হতে পারে ভয়াবহ জঙ্গি হামলা। আইবি রিপোর্টে এমন তথ্য মিলেছে বলে দাবি ZEE News-এর। আইবি রিপোর্টের ভিত্তিতে দুই বাংলার ধর্মীয় স্থানগুলিতে, বিশেষত মন্দির ও মনাস্টারিতে নিরাপত্তা কয়েক গুণ বাড়ানো হয়েছে।

কেন্দ্রীয় গোয়েন্দাদের তরফে আশঙ্কা প্রকাশ করা হয়েছে যে বুদ্ধ পূর্ণিমার দিন জঙ্গিরা বাঙালিদের নিশানা করতে পারে। ইতিমধ্যেই রাজ্য পুলিস-প্রশাসনকে এ নিয়ে সতর্কবার্তা পাঠানো হয়েছে।

ঠিক কীভাবে এই হামলা হবে, অর্থাৎ হামলার ব্লু প্রিন্টও রয়েছে গোয়েন্দাদের হাতে। আইবি জানিয়েছে যে, সম্ভবত গর্ভবতী সেজে কোনও মহিলা আত্মঘাতী জঙ্গি ঢুকবে মন্দিরে। সেই ঘটাবে বিস্ফোরণ।

এই ঘটনা নিয়ে সতর্ক কলকাতা পুলিশও। কেন্দ্রীয় আইবির সতর্কবার্তায় জানানো হয়েছে যে ওই দিন আত্মঘাতী হামলার ছক কষছে জেএমবি বা ইসলামিক স্টেট।

শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পরই বাংলায় আইএসের লেখা গোপন চিঠি আশঙ্কা বাড়িয়েছিল। অনলাইনে একটি পোস্টার খুব ভাইরাল হয়৷ যাতে বাংলায় লেখা,”শীঘ্রই আসছি, ইনশাল্লাহ”। মুরসালাত নামে আইসিস-এর একটি শাখা সংগঠনের লোগোও রয়েছে পোস্টারের গায়ে।

শ্রীলঙ্কায় ভয়াবহ হামলার পর ভারতীয় গোয়েন্দা সংস্থা এই পোস্টারটিকে যথেষ্ট গুরুত্বের সঙ্গে নেয়। এরপরই বাংলাদেশ সরকারকে এই নিয়ে সতর্ক করা হয়৷

যেহেতু পোস্টটি বাংলায় লেখা তাই পশ্চিমবঙ্গকে নিয়েও চিন্তা বাড়ে গোয়েন্দা এজেন্সিগুলির৷ রাজ্যে আইসিস হামলা চালাতে পারে কিনা সেই নিয়ে আরও তথ্য জোগাড় করার চেষ্টা চলছে৷