নয়াদিল্লি: এটিএম ব্যবহারকারীদের জন্যে বড় খবর। ১৬ মার্চের পর থেকে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে নিয়মের বড় বদল ঘটতে চলেছে। এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে বড়সড় নিয়মের পরিবর্তন আনতে চলেছে আরবিআই। জানা যাচ্ছে এবার থেকে টাকা তোলার ক্ষেত্রে জরুরি হতে চলেছে ওটিপি। ওটিপি না গেলে এবার থেকে এটিএম থেকে আর বের হবে না টাকা। এমনটাই সিস্টেম আনতে চলেছে আরবিআই।

এটিএম থেকে লেনদেনকে আরও সুরক্ষিত এবং সহজ করতেই এই নিয়ম জারি করতে চলেছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি আরও বেশ কিছু নিয়মের বদল আনতে চলেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এক নজরে দেখে নেওয়া যাক সেই সুবিধাগুলি-

জানা গিয়েছে ইতিমধ্যে আরবিআইয়ের তরফে ব্যাংকগুলিকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে ১৬ মার্চের পর থেকে যে সমস্ত এটিএম কার্ড ইস্যু করা হবে এবং পুরানো কার্ডের পরিবর্তে নয়া কার্ড ইস্যু করা হবে সেগুলি থেকে শুধুমাত্র দেশের মধ্যেই লেনদেন করার সুবিধা মিলবে। অন্য ধরনের কার্ডের অনুমতি দেওয়া হবে না। এবার থেকে বিদেশে যারা যাবেন তাদেরকে ব্যাংক কার্ডের ক্ষেত্রে বিদেশি সুবিধা মিলবে না।

যদি আপনার ব্যবহৃত এটিএম কার্ডে এই সুবিধার প্রয়োজন হয় তাহলে অবশ্যই আগে আবেদন জানাতে হবে। এরপরেই কার্ডের ক্ষেত্রে এই সুবিধা পাবেন সংশ্লিষ্ট আবেদনকারী। এতদিন ব্যাংক এই সমস্ত সুবিধা আগে থেকেই সমস্ত এটিএম কার্ডে দিতে রাখত। আবেদন করার কোনও প্রয়োজন ছিল না।

এছাড়াও আগামী ১৬ মার্চের পর থেকে দিনের যে কোনও সময়ে এটিএম কার্ড অন এবং অফ করে রাখতে পারবেন সংশ্লিষ্ট গ্রাহক। সংশ্লিষ্ট ব্যাংকের অ্যাপ এবং ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে কার্ড অন এবং অফ করতে পারবেন কার্ডটি। প্রয়োজনে আরবিআইয়েরও সাহায্য নিতে পারেন আবেদনকারী।

পাশাপাশি অনলাইন লেনদেন, কন্ট্রাকলেস লেনদেনের ক্ষেত্রে লিমিটের ক্ষেত্রেও বড়সড় বদল আনা হতে পারে বলে জানা গিয়েছে। নয়া এই নিয়ম প্রিপেড কার্ড এবং মেট্রো কার্ডের ক্ষেত্রে এই নিয়ম লাগু হবে না। এটিএম কার্ডের ক্ষেত্রে আরও সুরক্ষা বাড়ানোর জন্যে আরবিআইয়ের তরফে নিয়মে বদল আনা হল।