নয়াদিল্লি:  Transaction failed… শব্দ দুটির সঙ্গে অনেকেই পরিচিত। অনেক সময় অনলাইনে শপিং করতে গিয়ে পেমেন্ট করার পর, টাকা লেনদেন সম্পূর্ণ না হলেও টাকা অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়। তখন সেই টাকা কবে ফেরত পাওয়া যাবে, তা নিয়ে রীতিমত চিন্তায় পড়ে যেতে হয়। আদৌও তা ফেরত পাওয়া যাবে কিনা তা নিয়ে হাজারো প্রশ্ন উঠতে থাকে মনের মধ্যে।

একই ঘটনা ঘটে থাকে কোনও দোকানে শপিং করার সময়েও। কার্ডটি পঞ্চ করার পরেও লেনদেন সঠিক ভাবে হয় না। অর্থাৎ আপনার মোবাইলে টাকা কেটে নেওয়ার মেসেজ চলে আসে, অথচ দোকানদার এর অ্যাকাউন্টে সেই টাকা পৌঁছয় না। এমনকি বহুক্ষেত্রে এটিএমে গিয়েও এমন অভিজ্ঞতার স্বীকার হতে হয় অনেককেই। টাকা কেটে যায় কিন্তু নগদ টাকা হাতে আসে না। সেই টাকা ফেরত পেতে কালঘাম ছুটিয়ে দিতে হয়। ব্যাংকে যাও, কাস্টামার কেয়ারের ফোন করো, এমনই হাজারো ঝামেলা।

তবে এবার সেই আতংক থেকে মুক্তি দেবে রিজার্ভ ব্যাংক। আরবিআই এমন একটি নিয়ম চালু করেছে যাতে গ্রাহকদের জন্যে যা আর এই বিষয়ে খুব বেশি চিন্তা করতে হবে না। নয়া নিয়মে এমন পরিস্থিতিতে পড়লে মাসুল গুণ তে হবে ব্যাংককেই, তাই ব্যাংক নিজের তাগিদেই ওই সমস্যার সমাধান করবে।

জানা গিয়েছে, এই সময় সমাধানের জন্য ব্যাংকগুলিকে বিশেষ নির্দেশিকা দিয়েছে রিজার্ভ ব্যাংক। তাতে বলা হয়েছে, এই ধরনের সমস্যায় পড়লে ব্যাংকগুলিকে পাঁচ দিনের মধ্যেই ব্যবস্থা নিতে হবে। অর্থাৎ টাকা ফেরৎ দিতে হবে। যদি কোনও ব্যাংক টাকা না দিতে পারে ওই সময়ের মধ্যে, তাহলে সংশ্লিষ্ট ব্যাংককেই প্রত্যেকদিন ১০০ টাকা করে জরিমানা গুনতে হবে। এটিএমে গিয়েই সমস্যায় পড়ুন কিংবা শপিং করতে গিয়ে। সব ক্ষেত্রেই ব্যাংককে দ্রুত টাকা ফেরানোর ব্যবস্থা করতে হবে। তাই এমন সমস্যায় পড়লে ও এখন আপনি অনেকটা নিশ্চিন্ত। যে ঠিক সময়ে আপনার অ্যাকাউন্টে রিফান্ড হয়ে যাবে কেটে নেওয়া মূল্যটি।