স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: অবশেষে পুলিশের হাতে গ্রেফতার হল জলপাইগুড়ির এটিএম লুট কাণ্ডের এক দুষ্কৃতী। বিহার থেকে মঙ্গলবার ওই অভিযুক্তকে গ্রেফতার করে কোতোয়ালি থানার পুলিশ। জানা গিয়েছে, অভিযুক্ত মনোজ পাসোয়ান বিহারের মাধোপুরের বাসিন্দা। তাকে আজ জলপাইগুড়ি আদালতে তোলা হবে বলে জানা গিয়েছে। জলপাইগুড়ি কোতোয়ালি থানার আই সি বিশ্বাশ্রয় সরকার জানান, ওই অভিযুক্তকে এদিন আদালতে তুলে তদন্তের জন্য তার পুলিশি হেপাজত চাওয়া হবে।

গত ৯ ডিসেম্বর জলপাইগুড়ির বেগুন্টারি মোড়ের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের এটিএমে প্রায় লক্ষাধিক টাকা চুরির ঘটনা ঘটে। সেই ঘটনার তদন্তে নেমে পুলিশ বছর খানেক আগে ৭৩ মোড়ের একটি এটিএম লুটের ঘটনায় দুষ্কৃতীদের জেরা করে। তাদের জেরা করতেই মনোজ সর্ম্পকে বিস্তারিত তথ্য আসে পুলিশের কাছে। জানা গিয়েছে, এই গ্যাংটি গাড়ি চুরি সহ এটিএম লুটের মত একাধিক অপরাধের সঙ্গে জড়িত। শুধু তাই নয়, একাধিক মামলায় তার বিরুদ্ধে বিভিন্ন থানায় অভিযোগ দায়ের করা রয়েছে। মনোজ বিহারে রয়েছে এই খবর পেতেই কোতোয়ালি থানা থেকে পুলিসের বিশেষ একটি দল সোমবারই বিহারের যায়। মঙ্গলবার তাকে মাধোপুর থেকে গ্রেফতার করে কোতোয়ালি থানার পুলিশ।

একটি সর্বভারতীয় দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, ৭৩ মোড়ের এটিএম লুটের কায়দায় বেগুনটারিতে এটিএম লুট করা হয়। কালো কাপড় মুখে দিয়ে গ্যাস কাটার দিয়ে ভল্ট কেটে দুষ্কৃতীরা এই অপারেশন চালায়। তারপরেই ৭৩ মোড়ে ঘটনায় গ্রেফতার হওয়া আসামীদের সংশোধনাগারে গিয়ে তদন্তকারী অফিসাররা জেরা করেন। সেই জেরাতেই মনোজের নাম উঠে আসে বলে জানা গিয়েছে।

এদিকে এদিন ব্যাংক কর্তাদের নিয়ে কোতোয়ালি থানায় পুলিস দীর্ঘক্ষণ বৈঠক করেন। সেই বৈঠকে এটিএমের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়। জানা গিয়েছে, জেলার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক ছাড়া অধিকাংশ ব্যাংকের এটিএমে আল্যার্ম লাগানো নেই। তাই মেশিন কেটে টাকা নিয়ে গেলেও কোনও আল্যার্ম সেদিন বাজেনি। ফলে দুষ্কৃতীদের অপারেশন করে টাকা নিয়ে পালিয়ে যেতে কোনও অসুবিধা হয়নি। এদিনের বৈঠকে প্রতিটি এটিএমে আলার্ম লাগাতে বলা হয়। এদিকে কোতোয়ালি থানার অধীনে সত্তরটিরও বেশি এটিএম থাকলেও অধিকাংশতেই কোনও নিরাপত্তারক্ষী নেই। দ্রুত ওখানে রক্ষী দেওয়ার কথা বলা হয়েছে। কিছু এটিএমের সিসিটিভি কাজ করছে না বলে পুলিস প্রাথমিক তদন্তে জেনেছে। সেই গুলি সারাই করতে বলা হয়েছে। শুধু তাই নয়, শহর থেকে অনেক দূরে থাকা এটিএমগুলিকে রাত এগারোটার পর শাটার নামিয়ে বন্ধ করে দিতে বলা হয়েছে।